Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্বত্য ভূমি অধিগ্রহণ বিলে সমতলের সমান ক্ষতিপূরণের বিধান


১৮ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:৩১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: সমতলের মতো ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্র্যাকস ( ল্যান্ড অ্যাকুইজিশন) রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৯’ শীর্ষক বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার (১৮ ফেব্রুয়ারি) সংসদের বৈঠকে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এর আগে, গত ১৮ ডিসেম্বর জারি করা অধ্যাদেশ বলে এর মধ্যে প্রস্তাবিত আইনের সুপারিশ কার্যকর করা হয়েছে।

এই বিলে সরকারি প্রতিষ্ঠানের জন্য অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ২০০ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একইভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ৩০০ ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আগের আইনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ ছিল ১০০ টাকায় ১১৫ টাকা। অর্থাৎ বাজার মূল্য থেকে মাত্র ১৫ শতাংশ বেশি।

বিলটির কারণ ও উদ্দেশ্য সম্বলিত বিবৃতিতে দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে পার্বত্য জেলার অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিপূরণের ক্ষেত্রে মূল্য হারের সমতা আনার জন্য ‘চিটাগং হিল ট্র্যাকস (ল্যান্ড অ্যাকুইজিশন) রেগুলেশন ১৯৫৮’ সংশোধন করে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭-এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করা হয়। গত ১৯ জানুয়ারি বিলটি মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

জাতীয় সংসদ পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল সমতলের সমান ক্ষতিপূরণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর