Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জে বিরল প্রজাতির মদন টাক পাখি উদ্ধার


১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৪৫

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদে বিরল প্রজাতির মদন টাক পাখি উদ্ধার করেছে দি বার্ড সেফটি হাউজের সদস্যরা। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস ও যমুনা টেলিভিশনের ষ্টাফ রিপোর্টার গোলাম মোস্তফা রুবেলের সহযোগিতায় সেটি উদ্ধার করা হয়।

সয়দাবাদ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই ইলিয়াস হোসেন জানান, উপজেলার সয়দাবাদ ইউনিয়নের গাছাবাড়ীতে ৩ দিন আগে দুটি মদন টাক গাছের ওপর বসে। সেখান থেকে স্থানীয়রা একটি পাখি আটক করে। পরে পাখিটি সয়দাবাদ ইউপি চেয়ারম্যান নবিদুল ইসলামের মুলিবাড়িতে দিয়ে যায়।  গত ৩ দিন ধরে পাখিটিকে মাছ খেতে হয়েছে। তবে শারীরিকভাবে হাল্কা অসুস্থ থাকায়  উড়তে পারে না। পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা, পিঠের ওপর ধুসর কালো রং, সাদা বর্নের শরীর এবং চার ফুট উচ্চতা।

দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস জানান, পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে এটি বিরল প্রজাতির মদন টাক পাখি। এটি প্রাপ্তবয়স্ক। প্রাপ্তবয়ষ্কদের মাথায় পালক থাকে না। গভীর অরণ্য, সুন্দরবন আর হাওর অঞ্চলে এই পাখি পাওয়া যায়।

তিনি আরও জানান, উদ্ধার করা মদন টাক পাখিটির বিষয়ে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবিরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। খুব দ্রুত পাখিটি তাদের কাছে হস্তান্তর করা হবে।

সারাবাংলা/এমএইচ

বিরল প্রজাতি বিলুপ্তপ্রায় পাখি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর