Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রীড়া সামগ্রীর মান নিয়ে এমপিদের ক্ষোভ, প্রতিমন্ত্রীর আশ্বাস


১৯ ফেব্রুয়ারি ২০১৯ ২০:২৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রতিবছর সংসদ সদস্যদের নামে বরাদ্দ ক্রীড়া সামগ্রীর মান নিয়ে সংসদে ক্ষোভ জানিয়েছেন সরকার দলীয় সংসদ সদস্যরা। মান প্রশ্নে সংসদ সদস্যদের এ আপত্তি স্বীকার করে নিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তবে এসব সামগ্রীর মান বাড়ানোর পাশাপাশি পরিমাণ বাড়াতেও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে আশ্বাস দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আমি এই মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ছিলাম। ওই সময়ও বিষয়টি নিয়ে একাধিক সংসদ সদস্য প্রশ্ন তুলেছেন। এবার কেবল মান নয়, সংসদ সদস্যদের জন্য বরাদ্দ করা ক্রীড়া সামগ্রীর পরিমাণও বাড়ানোর পরিকল্পনা নিয়েছি।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

ক্রীড়া সামগ্রীর মান নিয়ে ক্ষোভ জানিয়ে আব্দুল মান্নান বলেন, প্রতিবছর এমপিদের নামে ফুটবল, জার্সিসহ খেলাধূলার বিভিন্ন ধরনের সামগ্রী বরাদ্দ দেওয়া হয়। সেগুলো এত নিম্নমানের যে এগুলো মান বাড়াতে না পারলে সরবরাহই বন্ধ করে দেওয়া উচিত। তা না হলে সরকারের বদনাম হবে, মন্ত্রণালয়ের বদনাম হবে।

জবাবে প্রতিমন্ত্রী বলেন, প্রশ্নটি যুক্তিযুক্ত। বিষয়টি আমি এই মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি থাকার সময়ও সদস্যরা বার বার প্রশ্ন তুলেছেন। আমরা অনেকবার চেষ্টা করেছি এগুলোর মান উন্নয়ন করার। এবার শুধু মান উন্নয়ন না, পরিমাণও যেন বাড়ে, সে বিষয়ে কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

সরকারের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরীন আখতারের সম্পূরক প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জুডো ও তায়কোন্দো খেলায় আমাদের নারীরা এগিয়ে আছে। নিজেদের আত্মরক্ষার প্রস্তুতি হিসেবেই নয়, জুডো ও তায়কোন্দো খেলায় দেশীয় ও আন্তর্জাতিক অনেক পুরস্কার নিয়ে আসছি। এই খেলা জেলাসহ তৃণমূল পর্যায়ে আরও বেশি ছড়িয়ে দেওয়া উচিত। আমাদের তৃণমূল পর্যায়ে খেলোয়াড় বাছাই প্রক্রিয়ায় জুডো ও তায়কোন্দো খেলাটি যুক্ত করার কথা জানালেন প্রতিমন্ত্রী।

ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের আরেক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। প্রথম পর্যায়ে ১৩১টি নির্মাণ করা হয়েছে। আমরা ৪৯১টি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণ করব। শিগগিরিই আরও ২০০টি স্টেডিয়াম নির্মাণ করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

জাতীয় সংসদ জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর