Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাষা শহীদদের স্মরণে ইতালির পাদোভায় শহীদ মিনার


২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:২৯

।। ইসমাইল হোসেন স্বপন, ইতালি ।।

সবুজ ঘাসে ঘেরা একটু উঁচু পাহাড়, নিরিবিলি পরিবেশ দূর থেকেই চোখে পড়বে। মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনার। প্রবাসে বসবাস করেও এমন একটি শহীদ মিনারে থাকলেই মনে পরে সেই সব বীর সৈনিকদের, যারা আমার দেশের মাতৃভাষার জন্য দিয়েছিলেন প্রাণ। যাদের কারণে আজকে আমার মুখের ভাষা বাংলা। আমি বাংলায় কথা বলতে পারি।

ইতালির পাদোভা শহরের পাশেই ছোট্ট একটি শহরের নাম কমুনে দি কাদুনেগে। ২০১২ সালে একজন ইঞ্জিনিয়ারকে দিয়ে ডিজাইন করে স্থানীয় প্রসাশনের নিকট আবেদন করা হয়।

এক বছর পরেই ২০১৩ সালে সবুজ বাংলা অ্যাসোসিয়েশনের সার্বিক সহযোগিতায় সালাউদ্দিন খছরু, সাইদুর রহমান ফকরুল, আব্দুর রহমান মজুমদার কামরুল ও স্থানীয় শহরের মেয়রের প্রচেষ্টায় নির্মিত হয়েছে এই শহীদ মিনার।

শহীদ মিনার বানাতে ভুগতে হয়েছে নানান প্রতিকূলতা। শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তৎকালীন মিলান কনসুলেট এর কনসাল জেনারেল রেজিনা আহমেদ ও স্থানীয় শহরের মেয়র।

পাদোভা শহর থেকে এই শহীদ মিনারটি একটু দূরে হওয়াতে প্রবাসীরা হতাশ হলেও স্থানীয় প্রবাসীরা এই শহীদ মিনারটি রক্ষণাবেক্ষণ করছেন ভালোভাবেই। আসছে একুশে ফেব্রুয়ারি। ভাষা শহীদদের স্মরণ করতে পরিষ্কার করে যথাযোগ্য পর্যাদায় পালন করা হবে অমর একুশে-এমনটাই জানালেন আয়োজকরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর