Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যের নাগরিকত্ব হারাতে পারেন আইএস ব্রাইড শামিমা বেগম


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৪৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

১৫ বছর বয়সে জঙ্গি গোষ্ঠী আইএস’এ যোগ দিতে যুক্তরাষ্ট্র ছেড়েছিলেন শামিমা বেগম। কিন্তু এখন সদ্যজাত সন্তানসহ শামিমা বেগম এখন সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে বাড়ি ফেরার আকুতি জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন তিনি তার ব্রিটিশ নাগরিকত্ব হারাতে পারেন। খবর বিবিসির।

হোয়াইট হল জানিয়েছেন ১৯ বছর বয়সি শামিমা তার ব্রিটিশ নাগরিকত্ব হারাতে পারে। কেননা তিনি অন্য একটি দেশের নাগরিকত্বের দাবিদার।

শামিমার পারিবারিক আইনজীবী তাসনিমে আকুনজি বলেন, তারা ব্রিটিশ কর্মকর্তাদের এমন সিদ্ধান্তে হতাশ। তারা এ বিষয়ে সকল সম্ভাব্য আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

প্রসঙ্গত, ২০১৫ সালে লন্ডন ছেড়ে আইএস’এ যোগদান করতে যান শামিমা। কিন্তু সম্প্রতি তিনি যুক্তরাজ্যে ফিরে যাওয়ার মনোবাসনা প্রকাশ করেছেন। আইএস’র সর্বশেষ শক্ত ঘাঁটি বাঘুজ ছাড়ার পর তাকে একটি সিরিয় শরণার্থী শিবিরে খুঁজে পাওয়া যায়। ওই সপ্তাহান্তেই এক ছেলে সন্তানের জন্ম দেন তিনি।

সোমবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, তিনি কখনোই মুখপাত্র (পোস্টার গার্ল) হতে চাননি। এখন তিনি কেবল নীরবে যুক্তরাজ্যে গড়ে তুলতে চান।

এদিকে আইটিভি নিউজ বেগমের মা’কে পাঠানো এক চিঠি পেয়েছে। তাতে লেখা হয়েছে, তিনি যেন তার কন্যাকে নাগরিকত্ব প্রত্যাহারের বিষয়ে অবহিত করেন।

এদিকে, যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, ‘আইএসের মতো নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে যারা সম্পৃক্ত হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে কোনো দ্বিধাবোধ করবো না।’

একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের বাড়ি ফেরার আকুতির প্রেক্ষিতে করণীয় সম্পর্কে বৈঠক করছে যুক্তরাজ্যের কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

প্রতিশোধ

সোমবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে শামিমা বলেন, সিরিয়ার যাওয়া নিয়ে তার কোন আক্ষেপ নেই। তবে, আইএস’ সকল কর্মকাণ্ডের সঙ্গে তিনি একমত নন।

তিনি বলেন, ম্যানচেস্টার ইউনাইটেড হামলায় আইএস অসংখ্য মানুষ হত্যা করেছে। আবার আইএস ঘাটিতে সামরিক বাহিনীর হামলা চালিয়েছে। এগুলো প্রতিশোধমূলক হামলা ছিল।

শামিমা বেগমের সঙ্গে সিরিয়ায় আরও পালিয়েছেন- তার দুই বান্ধবী খাদিজা সুলতানা ও আমিরা আবাসে।

শামিমা বেগমের সঙ্গে সিরিয়ায় আরও পালিয়েছেন- তার দুই বান্ধবী খাদিজা সুলতানা ও আমিরা আবাসে। ধারনা করা হচ্ছে, এক বোমা হামলায় সুলতানার মৃত্যু হয়েছে। আর আবাসের অবস্থান নিশ্চিত নয়।

উল্লেখ্য, গত সপ্তাহে নতুন এক ছেলে সন্তানের জন্ম দিয়েছেন শামিমা। এর আগে আরও দুই সন্তানের জন্ম দেন তিনি। তার স্বামী দুই সপ্তাহ আগে এক সিরীয় যোদ্ধাদের কাছে আত্মসপর্পণ করেছেন।

এই মুহূর্তে শামিমার কাছে হোম অফিসে আপিল করার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএসআইএস) যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের নাগরিকত্ব কেড়ে নিয়ে তাকে বাংলাদেশে পাঠিয়ে দিতে পারে যুক্তরাজ্য সরকার।

সারাবাংলা/ আরএ

আইইএস ব্রাইড শামীমা বেগম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর