Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী ফরিদপুর জেলার চরভদ্রাসন


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৫

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায়। এখানে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান এই তিন পদে ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান ১৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী অংশ নিয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

ইসি সূত্রে জানা গেছে, আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় সর্বোচ্চ ২৬ জন প্রার্থী রয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ জন প্রার্থী রয়েছেন গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায়। এখানে চেয়ারম্যান পদে ৭ জন ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৮ জন করে প্রার্থী অংশ নিয়েছেন। এছাড়াও সিলেট সদর উপজেলায় ও রংপুরের গংগাচড়া উপজেলায় তিনটি পদে ২২ জন প্রার্থী রয়েছেন। আর গাইবান্ধা জেলার পলাশবাড়ি, পাবনা জেলার ঈশ্বরদী ও সিলেট জেলার কোম্পানিগঞ্জ এই তিন উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীর সংখ্যা ২১ জন। তবে, উপজেলা চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১০ জন করে প্রার্থী অংশ নিয়েছেন ফরিদপুরের চরভদ্রাসন ও সিলেটের কোম্পানিগঞ্জে। ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন রংপুরের গংগাচড়া ও ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায়। নারী ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ৮ জন করে দুইটি উপজেলায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলা দুইটি হলো গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পাবনার ইশ্বরদী ।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ১৪ জন চেয়ারম্যান, ৫ জন ভাইস চেয়ারম্যান এবং ১৪ জন নারী ভাইস চেয়ারম্যানসহ মোট ৩৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। আগামী ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকায় এই সংখ্যা আরও বাড়তে পারে।

ইসি সূত্র জানায়, চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাওয়া উপজেলাগুলো হলো, চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, মীরসরাই, রাউজান, ফরিদপুর জেলার ফরিদপুর সদর ও আলফাডাঙ্গা, বগুড়া জেলার আদমদিঘি উপজেলা, নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা, রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলা, খাগড়াড়ি জেলার মানিকছড়ি উপজেলা, নওগাঁ জেলার নওগা সদর, পাবনা জেলার পাবনা সদর, মৌলভীবাজার জেলার মৌলভীবাজার সদর উপজেলা।

অন্যদিকে ভাইস চেয়ারম্যান পদে ফরিদপুর সদর, ফরিদপুরের বোয়ালমারি, নোয়াখালীর হাতিয়া উপজেলা, চট্টগ্রামের রাউজান উপজেলা, পাবনা সদর উপজেলা, আর নারী ভাইস চেয়ারম্যান পদে পাবনা সদর, সিলেটের কানাইঘাট উপজেলা, ফরিদপুর সদর, নোয়াখালীর হাতিয়া, চট্টগ্রামের মীরসরাই ও রাউজান উপজেলা। এই সব উপজেলায় প্রতিটি পদের বিপরীতে ১ জন করে প্রার্থী থাকায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বচিত হওয়া এখন কেবল সময়ে ব্যাপার ।

অন্যদিকে, দ্বিতীয় ধাপের নির্বাচনে ২২টি উপজেলায় দুই জন প্রার্থী রয়েছেন। উপজেলাগুলো হলো, ঠাকুরগাঁও‘র হরিপুর, রংপুরের গংগাচড়া, তারাগঞ্জ, পীরগঞ্জ, কাউনিয়া, দিনাজপুরের চিবিরন্দর, হাকিমপুর, ঘোড়াঘাট, বগুড়ার সোনাতলা, পাবনার বেড়া, সাথিঁয়া, ফরিদপুরের মধুখালি, চট্রগ্রামের হাটহাজারি, রাঙ্গামাটি জেলার রাঙ্গামাটি সদর, জুরাছড়ি, রাজস্থলী, বিলাইছড়ি, বান্দরবন জেলার বান্দবন সদর, রোয়াংছড়ি, আলীকদম, থানচি, রুমা।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৮ মার্চ ভোটগ্রহণ। মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ১৮ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। এই নির্বাচনে ১২৪ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ১ হাজার ৬২৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর