Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদিতে মার্কিন পরমাণু প্রযুক্তি সরবরাহের পরিকল্পনার অভিযোগ


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৩৯

আরব ইসলামিক আমেরিকান সামিট ২০১৭ সালে ট্রাম্প

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পারমাণবিক শক্তিধর  যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে তার মিত্র দেশ সৌদি আরবে পারমাণবিক প্রযুক্তি সরবরাহের পরিকল্পনা করেছে। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এমনটাই অভিযোগ ডেমোক্রেটদের। খবর বিবিসির।

এ বিষয়ে ডেমোক্র্যাট-নেতৃত্বাধীন একটি প্যানেল ইতোমধ্যে প্রতিনিধি পরিষদে তদন্ত শুরু করেছে। প্যানেলটির ধারণা, মার্কিন প্রশাসন সৌদি আরবে পারমাণবিক রিঅ্যাক্টর নির্মাণ করতে চায়।

প্রেসিডেন্টা ট্রাম্প ও ক্রাউন প্রিন্সের সঙ্গে বৈঠকাকালীন সময়ে উপস্থিত ছিলেন মার্কিন উপদেষ্টা জারেড কুশনার।

প্রতিনিধি পরিষদের ‘ওভারসাইট কমিটি’ প্রতিবেদনে জানায়, এই বিষয়ে তদন্ত করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কেননা,  সৌদি আরবের কাছে ট্রাম্প প্রশাসন গুরুত্বপূর্ণ পারমাণবিক প্রযুক্তি সরবরাহ করতে চলেছে।

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি দেশটির পারমাণবিক শক্তি উৎপাদনকারীদের সঙ্গে সাক্ষাত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাক্ষাতে তিনি সৌদি আরবসহ বিভিন্ন মধ্যপ্রাচ্যীয় দেশে পারমাণবিক প্রকল্প স্থাপনার ইচ্ছা প্রকাশ করেন। এদিকে, ট্রাম্প-জামাতা ও হোয়াইট হাউজের উপদেষ্টা জারেড কুশনার চলতি মাসে মধ্যপ্রাচ্যে সফর করবেন। সফরে তিনি শান্তি চুক্তি ও অর্থনীতি নিয়ে আলোচনার কথা রয়েছে।

পারমাণবিক পরিকল্পনায় সম্পৃক্ত ছিলেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইক্যালন ফ্লিন

পারমাণবিক প্রযুক্তি সরবরাহ বিষয়ক আইন অস্ত্র বস্তিার কর্মসূচিতে সমর্থন হিসেবে গণ্য হতে পারে। যুক্তরাষ্ট্রে সৌদি আরবকে পারমাণবিক শক্তি সরবরাহ করলে তা ওই অঞ্চলে ইরান, ইসরাইল ও অন্যান্য দেশগুলোর মধ্যে তীব্র পরমাণু অস্ত্র প্রতিযোগিতা সৃষ্টি করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ/এনএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর