Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ সদস্য গ্রেফতার


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: চলমান এসএসসি ও সমমান পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের চার সদস্যকে রাজধানীর ফকিরাপুল এলাকা থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ ও পাঁচটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) আবদুল বাতেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

গ্রেফতার চার জন হলেন— আব্দুল্লাহ ফাহিম, শামীম আহমেদ, সোহেল রানা ও নবীন আলী।

অতিরিক্ত কমিশনার (ডিবি) আবদুল বাতেন বলেন, চলমান এসএসসি পরীক্ষাসহ যেকোনো পাবলিক পরীক্ষার আগে ও পরীক্ষা চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতারক চক্র সক্রিয় থাকে। গতকাল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, এসএসসির প্রশ্নপত্র ফাঁসকারী একটি চক্র দেশের বিভিন্ন জেলা থেকে এসে ঢাকায় মিলিত হবে। এ তথ্য জানার পর রাজধানীর মতিঝিল থানা এলাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ফকিরাপুলের হোটেল জোনাকীর সামনে থেকে চার সদস্যকে ল্যাপটপ ও মোবাইল ফোনসহ গ্রেফতার করা হয়।

আবদুল বাতেন জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে চক্রটি এসএসসি পরীক্ষা, বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁস করার কথা স্বীকার করেছে। পড়ালেখা নিয়ে বিভিন্ন টিপস ও উপকরণ সরবরাহের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের পেজের অনুসারীদের আস্থা অর্জন করত। এছাড়াও বিভিন্ন পরীক্ষার মার্কশিট ও পরীক্ষার ফল পরিবর্তনের আশ্বাস নিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিত চক্রটি।

বিজ্ঞাপন

পুলিশ জানায়, ইমো, ইউটিউব, মেসেঞ্জার, ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন নামে গ্রুপ ও পেজ রয়েছে এই চক্রের। SSC all Board, SSC all Board 2nd, SSC all Board 4th, SSC all Board 6th, Result change bd, Porasuna Tips ইত্যাদি নামের পেজ, অ্যাকাউন্ট ও গ্রুপ থেকে তারা অনুসারীদের সঙ্গে যোগাযোগ করত। এসব গ্রুপের মাধ্যমেই তারা ভুয়া প্রশ্নপত্র ফাঁস করত। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের একেকটি গ্রুপের সদস্য সংখ্যা তিনশ থেকে পাঁচশ। এসব সদস্যদের মোবাইল নম্বর সংগ্রহ করে পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করত তারা। এরপর পরীক্ষার্থীর চাহিদা অনুযায়ী ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে বিকাশের মাধ্যমে ৫০০ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিত।

আবদুল বাতেন জানান, গ্রেফতার চক্রটির সদস্য আব্দুল্লাহ ফাহিম এর আগে ২০১৮ সালেও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছিল।

এ ঘটনায় মতিঝিল থানার একটি মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

প্রশ্নপত্র ফাঁস প্রশ্নপত্র ফাঁস চক্র গ্রেফতার ভুয়া প্রশ্নপত্র ফাঁস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর