Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সামাজিক মাধ্যমে ফাঁস হওয়া কথোপকথন এনটিএমসি দেয়নি’


২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৫১

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: জাতীয় নির্বাচনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে বিভিন্ন ব্যক্তির ফাঁস হওয়ার  টেলিযোগাযোগ কথোপকথন এনটিএমসি সরবরাহ করেনি বলে জানিয়েছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান।

তিনি বলেন, ওইসব কল রেকর্ড বিক্ষুব্ধ কোনো ব্যক্তি কথা বলার সময় রেকর্ড করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দিয়েছে। এখন কেউ যদি মনে করে, তার সম্মানহানি হয়েছে তাহলে তিনি সংশ্লিষ্ট থানায় অভিযোগ দায়ের করতে পারেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে তেজগাঁও এনটিএমসি কার্যালয়ে সকল আইন শৃ্ঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এই সংস্থা এখন থেকে সকল নাগরিকের মোবাইল কথোপকথন রেকর্ড করবে কি? আর করলে একজন সাধারণ নাগরিকের তথ্য কীভাবে সংরক্ষিত থাকবে? সাংবাদিকরা জানতে চাইলে পরিচালক জিয়াউল আহসান বলেন, যার বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর কাছে তথ্য থাকবে, যারা অপরাধী এবং যারা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র করছে শুধুমাত্র এমন ব্যক্তিদেরকেই সার্ভিলেন্সের আওতায় আনা হবে। এর বাইরে কাউকে সার্ভিলেন্সের আওতায় আনা হবে না। এরপরেও এখান থেকে তথ্য কোথাও মিস ইউজ করা হবে না। রাষ্ট্রের প্রয়োজনে জাতীয় নিরাপত্তার স্বার্থে সবকিছু করা হবে।

এনটিএমসির পরিচালক বলেন, সকল প্রকার গুজব বন্ধে এনটিএমসির সঙ্গে বিটিআরসিও কাজ করছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমের যে সকল ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, তা সেন্ট্রালাইজ পদ্ধতিতে বন্ধ করা হয়েছে। কোনো ভুক্তভোগী থানায় অভিযোগ দিলে ওসি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তো বন্ধ হবে না। তাই সকল অভিযোগ একজায়গায় এনে কেন্দ্রীয়ভাবে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তা বন্ধ করে থাকি। এনটিএমসিতে সকল বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যদের রাখা হয়েছে। তারা স্ব স্ব প্রতিষ্ঠানের যার যা তথ্য লাগবে তা এখান থেকে দিয়ে সহযোগিতা করবেন।

বিজ্ঞাপন

পরিচালক বলেন, ‘এরই মধ্যে অনুমতিবিহীন প্রধানমন্ত্রীর নামে ভূয়া ফেসবুক আইডি ৭৫২টি, প্রধানমন্ত্রীর পরিবার বর্গের নামে মানহানিকর পোস্ট ৭১টি, মিথ্যা খবর ও জঙ্গি তৎপরতার অভিযোগে ৫৪টি, সেনাবাহিনীর নামে আইডি ৫৭৮টি, পেজ ২৭০টি, গ্রুপ ৮টি, নৌবাহিনীর নামে করা ২১টি এবং নির্বাচন কমিশনের নামে করা ১১টি আইডি বন্ধ করা হয়েছে।’

এর আগে বুধবার সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত এনটিএমসি কার্যালয়ে স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে সকল বাহিনী ও গোয়েন্দা সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এনটিএমসি সম্পর্কে যাবতীয় কার্যক্রম তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন, পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, এন্টি টেররিজম ইউনিটের প্রধান, এসবির প্রধান, সিআইডি প্রধান, এনএসআইয়ের ডিজি, ডিজিএফআইয়ের ডিজি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ডিজি, বিটিআরসির চেয়ারম্যানের প্রতিনিধি, পাসপোর্টের ডিজি, বিজিবির ডিজি, কোস্ট গার্ডের ডিজি, এনআইডির প্রকল্প পরিচালক ও জননিরাপত্তা বিভাগের সচিব ও উপসচিবরা উপস্থিত ছিলেন।

স্বরাস্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে এনটিএমসিকে আরও বেশি শক্তিশালী ও সমৃদ্ধ করা হবে। যাতে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত না হয়। এখন থেকে সকল সংস্থাকে এক জায়গা থেকে তথ্য প্রদান করা হবে। সেটা নিয়েই মূলত আজকের এ বৈঠক। বৈঠকে গোয়েন্দা সংস্থাগুলোর কী কী সমস্যা আছে তা চিহ্নিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বসে আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

এনটিএমসি মোবাইল কথোপকথন সামাজিক যোগাযোগ মাধ্যম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর