Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে মাতৃভাষা দিবস পালিত


২১ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:০৭

।। সারাবাংলা ডেস্ক ।।

বিনম্র শ্রদ্ধা আর যথাযোগ্য মর্যাদায় সারা দেশে পালিত হয়েছে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসের প্রথম প্রহরেই শহিদ মিনারে প্রথম ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন হাজারো মানুষ। দিবসটি ঘিরে বিভিন্ন জেলায় নানা কর্মসূচি পালন করা হয়। সারাবাংলার প্রতিনিধিদের পাঠানো খবর—

বরিশাল
একুশের প্রথম প্রহরেই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে জেলার শহিদ মিনারে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা এক মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন নিরীক্ষা কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এবং সিটি মেয়র সাদিক আবদুল্লাহ।

এরপর পর্যায়ক্রমে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন- বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, পুলিশ কমিশনার মোশারফ হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ, ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এসএম অজিয়র, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, আরআরএফ, আনসার ভিডিপি, কেন্দ্রিয় কারাগারসহ বিভিন্ন সরকারি-বেসরকারি এবং শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ।

চুয়াডাঙ্গা
যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসকে কেন্দ্র করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে বেশ কিছু কর্মসূচি পালিত হয়।

চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরের শহিদ মিনারে ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে রাত ১২টায় পুস্পস্তবক অর্পণ করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, জেলা ও দায়রা জজ রবিউল ইসলাম, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, পৌর সভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সভাপতি রফিকুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুর রশীদসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনগুলো।

বিজ্ঞাপন

এদিন, সকাল পৌনে ৭টা থেকে জেলা শহরের স্ব স্ব প্রতিষ্ঠান শোক শোভাযাত্রা বের হয়ে চুয়াডাঙ্গা সরকারি কলেজ শহিদ মিনারে গিয়ে শেখ হয়। শহিদ মিনার প্রাঙ্গনে দিনব্যাপি কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান, হামদ-নাত, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

কুমিল্লা
কুমিল্লায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে দিবসের প্রথমে প্রহরে কুমিল্লা টাউনহল মাঠের কেন্দ্রিয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়।

প্রথমে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার শহিদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন। পরে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষে পুস্পস্তবক অর্পণ করেন। এসময় জেলা ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে একে একে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষে শহিদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে দিনব্যাপি আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাজীপুর
ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণের মাধ্যমে গাজীপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, পুলিশ সুপার শামসুন্নাহার ও শহিদ বরকত পরিবার।

বিজ্ঞাপন

এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীহিদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। বিভিন্ন সংগঠনের পদচারণায় গাজীপুর কেন্দ্রীয় শহিদ মিনারে মানুষের ঢল নামে।

মাগুরা
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাগুরা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে প্রভাতফেরি বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের শহিদ মিনার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর এর নেতৃত্ব দেন। জেলা প্রশাসক, জেলা ও দায়রা জজ, পুলিশ সুপার, সিভিল সার্জন, সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন স্কুল কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থী এতে অংশ নেন। পরে কলেজ প্রাঙ্গনে কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট
জয়পুরহাটে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাত ১২টা ১মিনিটে জয়পুরহাট কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন, পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেন।

এছাড়া জেলা আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

ময়মনসিংহ
বিভাগীয় শহর ময়মনসিংহে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বুধবার রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে টাউন হল প্রাঙ্গনে কেন্দ্রীয় শহিদ মিনারে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহম্মেদ ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

পরে পর্যায়ক্রমে যথাযোগ্য মর্যাদায় বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, সিটি করপোরেশন প্রশাসক ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন, ময়মনসিংহ প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহিদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

নোয়াখালী
মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন জেলার সাংবাদিকরা। এ সময় করুণ সুরে বাজছিল অমর একুশের গান ‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে নোয়াখালীর কেন্দ্রীয় শহিদ মিনারে নোয়াখালী প্রেসক্লাব এবং বাংলাদেশ রিপোর্টাস ক্লাব নোয়াখালী জেলা শাখার সাংবাদিকরা এ শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, নোয়াখালী প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা একে একে ভাষা শহিদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এছাড়াও কুষ্টিয়া, শেরপুর, নেত্রকোনা, মৌলভীবাজার, রাজশাহী, রংপুর, সাতক্ষীরা, ফরিদপুর, বান্দরবানসহ সারা দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। জেলায় জেলায় শিশুদের নানা প্রতিযোগিতা, ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহিদদের জন্য বিশেষ প্রার্থনা, ভাষা সৈনিকদের সংবর্ধনাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর