Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চকবাজারে আগুন: ঘটনা তদন্তে শিল্প মন্ত্রণালয়ের ১২ সদস্যের কমিটি


২১ ফেব্রুয়ারি ২০১৯ ২২:২৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) তথ্য অধিদফতরের (পিআইডি) পাঠানো এক বিবরণীতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজুল হককে কমিটির প্রধান ও বিসিকের পরিচালক (প্রকল্প) মো. আব্দুল মান্নানকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর, কল-কারখানা অধিদফতর, বিস্ফোরক অধিদফতর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসকের একজন করে উপযুক্ত প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, বাংলাদেশ কেমিকেল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ এসিড মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ পেইন্টস্, ডাইজ অ্যান্ড কেমিকেল মার্চেন্টস্ অ্যাসোসিয়েশনের সভাপতি বা সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত থাকবেন।

এদিকে, আগামি পাঁচ কর্মদিবসের মধ্যে গঠিত এই কমিটি প্রতিবেদন জমা দেবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে দগ্ধদের দেখতে এসে এ কথা জানান তিনি।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ বলেন, ‘কমিটির কাজ হলো অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সুপারিশ করা। কমিটির সুপারিশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনায় সকালে তিন সদস্য বিশিষ্ট কমিটি করেছে ফায়ার সার্ভিস। প্রধান করা হয়েছে ডেপুটি ডিরেক্টর দিলীপ কুমার ঘোষকে। বাকি দুই সদস্য হলেন- সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদ ও উপ-সহকারী পরিচালক আবদুল হালিম।

প্রসঙ্গত, ‍বুধবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে দশটার রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা এলাকার ওয়াহিদ ম্যানশনে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যে আগুন আশেপাশের আরও চারটি ভবনে ছড়িয়ে পড়ে।  এ ঘটনায় দগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।  এছাড়া ঘটনাস্থলে নিহতের লাশ ঢামেকের মর্গে রাখা হয়।  পরদিন বৃহস্পতিবার লাশ শনাক্তের পর  স্বজনদের কাছে হস্তান্তর শুরু করে ঢাকা জেলা প্রশাসন।

আরও পড়ুন:
৩ বন্ধু বেঁচে ফিরেছে, একজন লাশ, এখনও নিখোঁজ রোহান
লাশ বেড়ে ৮১, ঠাঁই হচ্ছে না ঢামেক মর্গে!
‘শিশুটিকে কোলে রেখেই পুড়ে গেলেন মা’
‘সব বডি পুড়ে কয়লা, ভাইয়ের লাশটাই খুঁজে পাচ্ছি না’
সব পুড়ে ছাই, শুধু পড়ে ছিল ৪টি খুলি
মর্গ উপচে লাশের সারি বারান্দায়, ব্যাগের ছাইয়ে প্রিয়জনের খোঁজ

সারাবাংলা/এএইচ/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর