Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত হামলা চালালে বসে থাকবে না পাকিস্তান: ইমরান খান


২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:৩৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সম্প্রতি ভারত শাসিত কাশ্মিরে ভারতীয় সেনাবহরে জঙ্গি হামলা নিয়ে পাকিস্তানের সঙ্গে চরম উত্তেজনা বিরাজ করছে দেশটির। গুঞ্জন ওঠছে, যেকোনো মুহূর্তে হামলা হতে পারে পাকিস্তানে। এমতাবস্থায় পাক প্রধানমন্ত্রী ইমরান খান, দেশটির সামরিক বাহিনীকে যেকোনো প্রকার আগ্রাসন বা দুর্ঘটনার ক্ষেত্রে সুনির্দিষ্ট ও সর্বতোভাবে হামলা চালানোর অনুমতি দিয়েছেন। খবর আল জাজিরার।

গত সপ্তাহে জম্মু ও কাশ্মিরে ভারতের আধা-সামরিক বাহিনীর গাড়ি বহরে এক প্রাণঘাতী হামলায় অন্তত ৪২ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। হামলার দায় স্বীকার করেছে পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। ভারত জানিয়েছে, তারা এই হামলার দাঁত-ভাঙা জবাব দেবে।

আরও পড়ুন- কাশ্মীরে ভারতীয় পুলিশ গাড়ি বহরে হামলায় মৃত ৪০

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে এক বৈঠক শেষে এক ঘোষণায় হামলার প্রতিক্রিয়া সম্পর্কিত নির্দেশের ঘোষণাটি দেন।

ঘোষণায় বলা হয়, পাকিস্তান কোনোভাবেই, উপায়েই বা রূপেই এই হামলার সঙ্গে জড়িত ছিল না। ঘোষণায় হামলাটিকে পূর্বপরিকল্পিত, ধারণকৃতভাবে ও দেশীয় উপায়ে চালানো হয়েছে।

বিবৃতিতে, পাকিস্তান পুনরায় এই হামলার তদন্তে সাহায্য করতে ইচ্ছা প্রকাশ করেছে। পাশাপাশি এর পেছনে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে অঙ্গীকার করেছে।

আরও পড়ুন- কাশ্মির ইস্যুতে জাতিসংঘে পাক-পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

এছাড়া, সন্ত্রাসবাদসহ অন্যান্য ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেছে পাকিস্তান। ভারতের দাবি, কাশ্মিরের বিদ্রোহী দলগুলোর পেছনে পাকিস্তানের সমর্থন রয়েছে। ভারতের এমন দাবির পক্ষে প্রমাণ চেয়েছে পাকিস্তান।
প্রসঙ্গত, ভারত ও পাকিস্তান উভয়েই পারমাণবিক ক্ষমতাসম্পন্ন দেশ। টানা কয়েক দশক ধরে কাশ্মির অঞ্চল নিয়ে তাদের মধ্যে বিরোধ অব্যাহত রয়েছে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

সম্পর্কিত খবর