Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রত্যাহারের পরও ২০০ মার্কিন সেনা মোতায়েন থাকবে সিরিয়ায়


২২ ফেব্রুয়ারি ২০১৯ ১০:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্র জানিয়েছেন, সিরিয়া থেকে প্রত্যাহারের পরও ২০০ মার্কিন সেনা সাময়িক সময়ের জন্য মোতায়েন থাকবে দেশটিতে। প্রাথমিকভাবে সকল সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেও পরবর্তীতে তার সিদ্ধান্তে পরিবর্তন এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল জাজিরার।

গত ডিসেম্বরে অকস্মাৎ এক ঘোষণায় ট্রাম্প বলেন, সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস পরাজিত হয়েছে। সেখান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়া হবে। কিন্তু ওই ঘোষণার পর থেকেই নিজের উপদেষ্টাসহ দেশীয় ও আন্তর্জাতিক সমালোচনার শিকার হয়েছেন তিনি।

সমালোচকরা বলেছেন, এই প্রত্যাহারের কারণে বেশকিছু অনাকাঙ্ক্ষিত পরিবর্তন আসতে পারে সিরিয়ায়। এসব পরিবর্তনের মধ্যে রয়েছে, মার্কিন-সমর্থিত কুর্দ বাহিনীর ওপর তুরস্কের হামলা। উল্লেখ্য, সিরিয়ায় আইএস বিরোধি যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রধান সহযোগী হচ্ছে কুর্দ বাহিনী।

এদিকে, বৃহস্পতিবার  (২১ ফেব্রুয়ারি)  হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, সেনা প্রত্যাহারের পরও শান্তিরক্ষার স্বার্থে অল্প সংখ্যক মার্কিন সেনা সিরিয়ায় মোতায়েন থাকবে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ানের সঙ্গে ট্রাম্পের এক ফোনালাপ শেষে এই ঘোষণা দেওয়া হয়।

হোয়াইট হাউজ জানিয়েছেন, দুই নেতা সিরিয়াকে একটি সম্ভাব্য নিরাপদ অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করতে কাজ করে যাবে।
তুরস্ক চায় তাদের মিত্রদের সমর্থন নিয়ে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চায়। তাদের ভাষ্য, সিরিয়া থেকে মার্কিন-সমর্থিত কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া সরে যাক। তাদের দৃষ্টিতে দলটি একটি সন্ত্রাসী গোষ্ঠী।

এদিকে, ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, বেশকিছু সময় ধরেই ট্রাম্প তার প্রত্যাহার পরিকল্পনা করছেন। তবে মূল প্রত্যাহারের পর ওই ২০০ সেনা কতদিন সিরিয়ায় অবস্থান করবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ওই কর্মকর্তা। অথবা কোথায় তাদের মোতায়েন করা হবে সে বিষয়েও কিছু জানানো হয়নি।

সিরিয়ায় মার্কিন সেনাদের ছোট একটি দল রাখলে সেখানে তাদের ইউরোপীয় মিত্রদের কয়েকশ’ সেনারা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা ও পর্যবেক্ষণের সুযোগ পাবে।

জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এটা আমাদের মিত্র জোট সদস্যদের জন্য একটি স্পষ্ট নির্দেশনা যে, আমরা সিরিয়ায় অল্প সংখ্যায় হলেও অবস্থান করবো।

বৃহস্পতিবার ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান বেলজিয়ামের প্রতিরক্ষামন্ত্রী দিদিয়ের রেনডার্সের সঙ্গে বৈঠক করেন।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর