Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছবিটি চকবাজারের না


২২ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:১৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সন্তানকে জড়িয়ে রয়েছেন মা, দুজনেই কালি মাখা। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) এই ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে। অনেকেই ছবিটিকে চকবাজারের অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া ছবি বলে শেয়ার করছেন। কিন্তু মা ও সন্তানের এই ছবি চকবাজারের নয়। এটি ২০১০ সালে কসমস জার্নালের বসন্ত/গ্রীষ্ম সংখ্যায় ‘চিলড্রেন অব দ্যা ব্ল্যাক ডাস্ট, চাইল্ড লেবার ইন বাংলাদেশ’ শিরোনামের এক প্রতিবেদনে প্রথম ব্যবহৃত হয়।

বিজ্ঞাপন

ছবিটি তুলেছিলেন বাংলাদেশি আলোকচিত্রী শেহজাদ নুরানী নামের এক আলোকচিত্রী।

‘কসমস’ এই ছবিটিসহ আরও কিছু ছবি প্রকাশ করে। ওই প্রতিবেদনে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ আশেপাশের গড়ে ওঠা কারখানা ও ওয়ার্কশপে হাজার হাজার নারী ও শিশু শ্রমিকের কথা জানায়। সেখানে বলা হয়, শ্রমজীবী নারী এবং শিশু শ্রমিকরা পুরনো ব্যাটারির কারখানায় সামান্য পারিশ্রমিকে কাজ করে পুরাতন ব্যাটারিকে ভেঙে ফের ব্যবহার উপযোগী করে তোলার জন্য।

মূল ছবি ও প্রতিবেদন

ওই ছবিতে যে মা’কে দেখা যায়, তার নাম মর্জিনা বলে কসমসকে জানিয়েছেন আলোকচিত্রী শেহজাদ নুরানী। তিনি বলেন, ‘এই মায়ের মতো আরও অনেক মা আছেন যাদের সন্তানকে কোথাও রেখে আসার মতো জায়গা নেই, তাই তারা সন্তানকে কাজের জায়গায় নিয়ে আসেন। এসব কারখানার আশেপাশে ও ভেতরে কার্বন ডাস্ট এবং অন্যান্য টক্সিক উপাদান দিয়ে ভর্তি থাকে। অথচ বাচ্চারা সেখানে খেলতে থাকে, যার কারণে এসব শিশুরা শ্বাসনালী এবং চোখের সংক্রমণে ভোগে।’

ব্যবহৃত ব্যাটারি যখন ভাঙা হয় তখন এসব শিশু শ্রমিকরা বা মায়ের সঙ্গে আসা সন্তানদের শরীর ভরে যায় কালো কার্বনে। এই ভয়াবহতার বিষয়টিই ওই প্রতিবেদনে আলোকচিত্রী তুলে ধরেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর