Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আখতারুজ্জামান ইলিয়াসের লেখায় মানুষের কথা আছে


২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০২:০৩

 

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের জন্মবার্ষিকীর সভায় অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, আখতারুজ্জামান ইলিয়াসের লেখায় মানুষের কথা আছে, সাম্যবাদী সমাজের কথা আছে। বিষয়টা এমন না যে, মার্কসবাদ বলেছে বলেই ইলিয়াস সাম্যবাদী সমাজের কথা বলেছেন। সাম্যবাদী সমাজ ইলিয়াসের ভাবনা ও লক্ষ্য। তিনি নিজেই বলতেন- সাম্যবাদ কাণ্ডজ্ঞানের বিষয়।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে জন্মবার্ষিকীর এই সভার আয়োজন করে সমাজ সমীক্ষা সংঘ নামে একটি সংগঠন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক আনু মুহাম্মদ আরও বলেন, কোনো মানুষকে নিয়ে বৈষম্য আখতারুজ্জামান ইলিয়াসের মধ্যে ছিল না। তাঁর কাছে সব মানুষ ছিল গুরুত্বপূর্ণ। ধনী গরিব সকল মানুষ এক। তিনি বরং কম গুরুত্ব দিতেন ভিআইপিদের। সে জন্য তাঁর গল্প উপন্যাসে সব চরিত্র সমান গুরুত্বপূর্ণ। এককভাবে কোনো নায়ক গুরুত্বপূর্ণ ছিল না।

 

তিনি আরও বলেন, একজন শিক্ষক, ব্যক্তি কিংবা লেখক হিসেবে তাঁর মধ্যে কোনো ফাঁকি ছিল না। তবে অতৃপ্তি ছিল। এজন্য তিনি নিয়মিত অনুসন্ধান করতেন। এই যে ঢাকার চকবাজারে যেখানে অগ্নিকাণ্ডে লোক মারা গেল, সেটিও ইলিয়াসের অঞ্চল। তাঁর লেখায় এসব অঞ্চলের মানুষের কথা ওঠে এসেছে।

 

সভায় কথাসাহিত্যিক শাহাদুজ্জামান বলেন, ১৯৮৭ সালে চট্টগ্রামেই আখাতারুজ্জামান ইলিয়াসের সঙ্গে আমার পরিচয়। এর পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত তাঁর সঙ্গে ছিলাম। নিজের সাহিত্যযাত্রার সঙ্গে একটা সমান্তরাল সম্পর্ক তৈরি হয়েছে। এখনো প্রতি মুহুর্তে তিনি আমার সঙ্গে আছেন। তাঁর সঙ্গে কথা বলে আমার সাহিত্যযাত্রার অনেক জট খুলে গিয়েছিল।

বিজ্ঞাপন

 

সভায় বক্তব্য দেন আখতারুজ্জামান ইলিয়াসের ভাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খালিকুজ্জামান ইলিয়াসও। তিনি বলেন, একজন সাহিত্যিক হিসেবে আখতারুজ্জামান ইলিয়াস চোখে আঙ্গুল দিয়ে অনেককিছুই দেখিয়ে দিয়েছেন। সাহিত্যিকের কাজ দেখিয়ে দেওয়া, পাল্টানো নয়। রাজনীতিকের কাজ পাল্টে দেওয়া। সাহিত্যিক হিসেবে আখতারুজ্জামান ইলিয়াস সঠিক কাজটি করেছেন।

আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে আলোচনায় আরও অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মহীবুল আজিজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যাপক অরূপ বড়ুয়া, সাংবাদিক ফারুক ওয়াসিফ ও সাহিত্যিক সাগুফতা শারমীন তানিয়া।

জন্মবার্ষিকী পালন কমিটির আহ্বায়ক কবি মনিরুল মনির ও সদস্য শিহাব চৌধুরীর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর সংগীত পরিবেশন করেন পূরবী বড়ুয়া।

সারাবাংলা/আরডি/জিএস।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর