Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক টেস্টে ধরা পড়বে ৮ ধরণের ক্যান্সার


১৯ জানুয়ারি ২০১৮ ১৭:২৮

 

আন্তর্জাতিক ডেস্ক

রক্তের একটি টেস্টের মাধ্যমে আট ধরণের ক্যান্সার শনাক্তের সফলতার দাবি করেছেন গবেষকরা। আর এর মাধ্যমে আরও একধাপ এগিয়ে গেল চিকিৎসা বিজ্ঞান।

নতুন অবিষ্কৃত এ পরীক্ষাটির মাধ্যমে লিভার, পাকস্থলি, ওভারি, প্যানক্রিয়াস, খাদ্যনালী, কোলন, ফুসফুস ও ব্রেস্ট ক্যান্সার ছড়িয়ে পড়ার আগেই এ পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা সম্ভব হবে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক রক্তের একটি পরীক্ষার মাধ্যমে সব ধরণের ক্যান্সার শনাক্ত করার পদ্ধতিটি আবিষ্কার করেন।

যুক্তরাজ্যের গবেষক দলের একজন সদস্য জানান, ‘এটা বিরাট এক সাফল্য’ এ গবেষণার ক্ষেত্রে আমাদের প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক অবস্তায় ক্যান্সার সনাক্ত করে রোগীর জীবন বাঁচানো।

পরীক্ষাটির কার্যকারিতা যথাযথভাবে পর্যবেক্ষেণের জন্য আমাদের আরও বেশ কিছু কাজ বাকি রয়েছে।

ক্যান্সার তৈরি হয় এরকম ১৬টি জিনের রূপান্তর প্রক্রিয়া পর্যবেক্ষণ করে আট ধরণের ক্যান্সার শনাক্ত করা যায় টেস্টটির মাধ্যমে। এই পরীক্ষাটির মাধ্যমে ৭০ ভাগ ক্যান্সার শনাক্ত করা সম্ভব বলেও জানিয়েছেন তারা।

জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ডাক্তার ক্রিশ্চিয়ান টমাসেট্টি বলেন, প্রাথমিক অবস্থায় ক্যান্সার সনাক্ত করা খুবই জটিল একটি ব্যাপার। তা ছাড়া আমি মনে করি এই আবিষ্কারের মধ্য দিয়ে ব্যাপক হারে ক্যান্সারের মৃত্যুহার কমানো সম্ভব হবে। প্রাথমিক অবস্তায় রোগটি সনাক্ত করা গেলে মৃত্যুহারও অনেক কমবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর