Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের সঙ্গে ১০০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর সৌদির


২৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:০৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

চীনের সঙ্গে ১ হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে সৌদি আরব। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) তেল শোধনাগার ও পেট্রোক্যামিকেল প্রকল্প বিষয়ক এই চুক্তি স্বাক্ষর করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীনে ক্রাউন প্রিন্সের দুই দিনব্যাপী সফর শেষ করার আগ দিয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। খবর আল জাজিরার।

তিন দেশীয় সফরে নেমেছেন সৌদি যুবরাজ। বিশেষজ্ঞরা তার এই সফরকে প্রাচ্যের দেশগুলোর সঙ্গে, বিশেষ করে চীনের সঙ্গে সম্পর্ক মজবুত করার প্রয়াস হিসেবে দেখছেন। গত বছর সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড ঘিরে আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে সৌদির। সে সম্পর্ক পুনরায় গড়ে তুলতে সফরে নেমেছেন বলে ধারনা বিশেষজ্ঞদের।

সিঙ্গাপুরের এস রাজারটনাম স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ বিষয়ক সিনিয়র ফেলো জেমস ডরসি বলেন, এটা সৌদি আরবের জাতীয় তেল কোম্পানি আরমাকোর একটি সাম্প্রতিক কৌশলের অংশ। তারা তাদের বাণিজ্য সৌদি আরবের বাইরেও বিস্তার করতে চায়।

শোধনাগার প্রকল্পটি স্থাপন করা হবে চীনের লিয়াওনিং প্রদেশের উপকূলীয় অঞ্চল পানজিনে। গত কয়েক বছর ধরে প্রদেশটিতে উন্নতির হার হ্রাস পেয়েছে। এতে প্রয়োজন বড় ধরণের বিনিয়োগের। আর সে সুযোগ ব্যবহার করছে সৌদি আরব।

বেল্ট এন্ড রোড সহযোগিতা

শুক্রবার দিনের শুরুর ভাগে চীনের উপ-প্রধানমন্ত্রী হান ঝেং’র সঙ্গে সাক্ষাত করেছেন ক্রাউন প্রিন্স। সাক্ষাতে দুই পক্ষ চীনের ১০০ হাজার কোটি ডলারের মহা-প্রকল্প ‘দ্য বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ’ ও ক্রাউন প্রিন্সের সৌদি ভিশন ২০৩০’এ সহযোগী হিসেবে কাজ করতে সম্মত হয়েছে।

সাংহাই ইন্টারন্যাশনাল স্টাডিজ ইউনিভার্সিটির মিডল ইস্ট স্টাডিজ ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক জৌ ঝিকিয়াং বলেন, মূলত অর্থনীতি এবং চীন-সৌদি বিনিয়োগ, জ্বালানি, বাণিজ্য ও সহযোগিতা মজবুত করার উদ্দেশ্যেই ক্রাউন প্রিন্স সফর করেছেন।

উল্লেখ্য, চীন হচ্ছে সৌদি আরবের সর্ববৃহৎ বাণিজ্যিক সহযোগী। গত বছর দুই দেশের মধ্যে ৬ হাজার ৩৩০ কোটি ডলার সমপরিমাণ বাণিজ্য হয়েছে।

সারাবাংলা/ আরএ

চীন-সৌদি চুক্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর