Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপত্তা ঝুঁকির মাঝে নাইজেরিয়ায় অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নির্বাচন


২৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:২১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নাইজেরিয়ার রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দেশটিতে। নিরাপত্তাজনিত হুমকির কারণে নির্ধারিত দিনের এক সপ্তাহ পর শনিবার (২২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন। খবর বিবিসির।

সকাল থেকেই ভোটকেন্দ্রে যাওয়া শুরু করেছেন নাইজেরিয়ানরা। পুরো দেশজুড়ে ১ লাখ ২০ হাজার ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে।

ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহের মধ্যেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

শনিবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রধান দুই প্রার্থী হচ্ছেন ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেস দলের প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি (৭৬) ও বিরোধীদল পিপল’স ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী আতিকু আবুবকর (৭২)।

এইবারের নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা ৮ কোটি ৪০ লাখ। প্রেসিডেন্ট পদে লড়ছেন ৭৩জন প্রার্থী। ২০ কোটি জনসংখ্যার এই দেশটিতে এবারই এত সংখ্যক মানুষ প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে নেমেছেন।

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসতে নির্বাচনে লড়ছেন মোহাম্মদ বুহারি

নিরাপত্তা ঝুঁকি

এদিকে, নির্বাচনের দিন ঘোষণার পরপরই সশস্ত্র জঙ্গি গোষ্ঠী বোকো হারাম জানিয়েছিল, তারা নির্বাচনে হামলা চালাবে। এ কারণে নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়।

দেশটির নির্বাচন কমিশন সকল ভোটারের নিরাপত্তা নিশ্চিতের ঘোষণা দিলেও, তাতে আশ্বস্ত হননি ভোটাররা। অনেকেই নিজের ঘর ছেড়ে বের হচ্ছেন না।

মাইদিগুড়ি শহরের এক বাসিন্দা হাদিজা ইদ্রিস বলেন, আমি আমার সন্তানদের নিয়ে নিজের বাড়িতেই থাকবো। আমি বাইরে ভোট দিতে যেতে চাই না। কারণ, যেকোনো কিছু ঘটতে পারে।

বিজ্ঞাপন

ইতিমধ্যেই, সন্দেহভাজন বোকো হারাম সদস্যরা গেইদাম শহরে হামলা চালিয়েছে। এ ঘটনার পর ভোটাররা বাড়িতে ফেরত চলে গেছেন।

এর আগে গত সপ্তাহে বর্ন অঙ্গরাজ্যে রাজ্যের গভর্নরবাহী এক গাড়ি বহরে হামলা চালায় বোকো হারাম। ওই হামলায় নিহত হয় বিশ জনের বেশি মানুষ। আহত হন আরও অনেকে।

এদিকে, এবারের নির্বাচনে পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের ৩৬০ আসন ও উচ্চকক্ষ সিনেটের ১০৯ আসনেও ভোট গ্রহণ হবে। আসনগুলোতে লড়ছেন মোট ৬ হাজার ৫০০ প্রার্থী।

সারাবাংলা/ আরএ

নাইজেরিয়ায় নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর