Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনি ইশতেহার বাস্তবায়নে অর্ধশতাধিক সার্ভে করবে বিবিএস


২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৭

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনের আগে দেওয়া সরকারের নির্বাচনি ইশতেহার-২০১৮ বাস্তবায়নে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এজন্য প্রায় অর্ধশতাধিক সার্ভে ও জরিপ পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ, পরিসংখ্যানের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। বক্তব্য রাখেন- বিবিএস এর মহাপরিচালক কৃষ্ণা গায়েন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনএসডিএস ইমপ্লিমেন্টেশন প্রজেক্টের পরিচালক মো. দিলদার হোসেন।

সভায় জানানো হয়, সরকারের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নে ভবিষ্যতে যেসব সার্ভে ও জরিপ পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ, সন্ত্রাস-জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা ও মাদক নির্মূল, সামষ্টিক অর্থনীতি, উচ্চ আয়, টেকসই ও অন্তভূক্তিমূলক উন্নয়ন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২০২৩-২৪ অর্থবছরে ১০ শতাংশে উন্নীত করা এবং মাথাপিছু জাতীয় আয়ের লক্ষ্য মাত্রা ২০২৩-২৪ অর্থ বছরে ২ হাজার ৭৫০ মার্কিন ডলারে উন্নীত করা, আমার গ্রাম আমার শহর, প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ, তারুন্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি এবং ৩.১৭ কল্যাণ ও শ্রমনীতি।

চকবাজারে কারা কেমিক্যাল রাখছে খুঁজে বের করতে হবে: এইচ টি ইমাম

এছাড়া নির্বাচনি ইশতেহারে নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ, দারিদ্র্য বিমোচন ও বৈষম্য হ্রাস। সবার জন্য মানসস্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা, সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা এবং শিশু কল্যাণ, সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষা, বদ্বীপ পরিকল্পনা-২১০০ ও ব্লু-ইকনোমিসহ বেশ কয়েকটি সার্ভে পরিচালনা করা হবে।

বিবিএস এর মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, ‘সঠিক উন্নয়ন পরিকল্পনার জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ পরিসংখ্যানের বিকল্প নেই। সরকারের নির্বাচনি ইশতেহার, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জিডিপি প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে পরিসংখ্যান ও তথ্য ঘাটতি পূরণ করতে হবে। এজন্য পরিসংখ্যান ব্যুরোর সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।’

সারাবাংলা/জেজে/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর