Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ


২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৪২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: আগামী ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রোববার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সরকারি দলের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের লক্ষ্যে যাচাইবাছাই করে তালিকা প্রণয়ন করা হয়েছে। আসছে ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।’

মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে যাচাইবাছাই করে তালিকা প্রণয়ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ওইসব তালিকা পর্যালোচনা করে বিশেষ করে ভারতীয় তালিকা, বেসামরিক গেজেট, শহিদ বেসামরিক গেজেট, সশস্ত্র বাহিনী শহিদ গেজেট, শহিদ বিজিবি গেজেট, যুদ্ধাহত গেজেট, খেতাবপ্রাপ্ত গেজেট, সেনাবাহিনী গেজেট, বিমানবাহিনী গেজেট, নৌবাহিনী গেজেট, নৌ কমান্ডো গেজেট, বিজিবি গেজেট, পুলিশ বাহিনী গেজেট, আনসার বাহিনী গেজেট, স্বাধীন বাংলা বেতার শব্দ সৈনিক গেজেট, বীরঙ্গনা গেজেট, স্বাধীন বাংলা ফুটবল দল গেজেট, ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনী গেজেট, লাল মুক্তিবার্তা, লাল মুক্তিবার্তা স্মরণীয় যারা বরণীয় যারা, মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা (সেনা, নৌ ও বিমান বাহিনী), ভারতীয় তারিকা (পদ্মা), ভারতীয় তালিকা (মেঘনা), যুদ্ধাহত (বর্ডারগার্ড বাংলাদেশ) গেজেট, মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা (সেক্টর), বিশ্রামগঞ্জ হাসপাতালে নিয়োজিত/ দায়িত্বপালনকারী মুক্তিযোদ্ধা গেজেট, যুদ্ধাহত সেনা গেজেট তালিকা পর্যালোচনা করা হবে।’

বিজ্ঞাপন

সরকারি দলের আরেক সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধে যেসব বিদেশি নাগরিক অবদান রেখেছিল তাদের স্বীকৃতিসহ সন্মাননা দিচ্ছে বাংলাদেশ সরকার। এযাবৎ ৩২৯ জন বিদেশি নাগরিক এবং ১০টি প্রতিষ্ঠানকে মুক্তিযুদ্ধ সন্মাননা ও মুক্তিযুদ্ধ মৈত্রী সন্মাননা প্রদান করা হয়েছে। এরমধ্যে একজন ব্যক্তিকে স্বাধীনতা সন্মাননা প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে ১ হাজার ৭০০ জনকে স্বীকৃতিসহ সন্মাননা স্মারক প্রদান করা হবে।

মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধে অবদান রাখায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে বাংলাদেশ স্বাধীনতা সন্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া সন্মাননা প্রদান করা হয় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে। এদের মধ্যে শীর্ষে ভারতের ২১৬ জন ব্যক্তি এবং ১০টি প্রতিষ্ঠান, এরপরই রয়েছে যুক্তরাষ্ট্রের ২৬ জন, তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের ১৭ জন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর