Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেমিক্যাল সরাতে আগের সিদ্ধান্ত কার্যকরের দাবি ওয়ার্কার্স পার্টির


২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। পাশাপাশি পুরান ঢাকার ওই অঞ্চল থেকে কেমিক্যাল কারখানা ও গোডাউন সরিয়ে নিতে আগের সিদ্ধান্ত কার্যকর করার দাবি জানিয়েছে দলটি।

রোববার (২৪ ফেব্রুয়ারি) দলের পলিটব্যুরোর এক সভায় দলটি শোক প্রকাশের পাশাপাশি এ দাবি জানিয়েছে।

সভার প্রস্তাবে বলা হয়, চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে নিহতদের সংখ্যা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য প্রকাশিত হচ্ছে, সঠিক হিসাব এখনও আসেনি। এই বিষয়ে গঠিত তদন্ত কমিটি নিবিড় অনুসন্ধানের মাধ্যমে সঠিক তথ্য ও সংখ্যা জনসম্মুখে তুলে ধরবে।

সভায় বলা হয়, নিমতলীতে ২০১০ সালে যে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছিল, সেই দুর্ঘটনা থেকে শিক্ষা নিলে চকবাজারের একই ঘটনার পুনরাবৃত্তি হতো না। পুরান ঢাকার ওই অঞ্চল থেকে দাহ্য ও কেমিক্যাল পদার্থের কারখানা ও গোডাউন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু ওই সময়ের সেই সিদ্ধান্ত এখনও কার্যকর হয়নি। বিভিন্ন বাহানায় ওইসব সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ বিলম্বিত হচ্ছে। এক্ষেত্রে সরকারের মন্ত্রী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিপরীতধর্মী বক্তব্য বিষয়টিকে ঘোলা করছে।

এ কারণে পুরান ঢাকার ঘনবসতিপূর্ণ ওই এলাকা থেকে অবিলম্বে যেকোনো ধরনের দাহ্য ও কেমিক্যাল পদার্থের গোডাউন অন্যত্র সরিয়ে নেওয়া উচিত বলে মত দিয়েছে ওয়ার্কার্স পার্টি।

সভার প্রস্তাবে আরও বলা হয়, চুড়িহাট্টায় আগুনের ঘটনায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। দুর্ঘটনায় হতাহত ও ক্ষতিগ্রস্তদের পরিবারগুলোর জন্য উপযুক্ত ক্ষতিপূরণ ও সহায়তার ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত পলিটব্যুরোর সভায় অন্যদের মধ্যে পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, কমরেড সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, ইকবাল কবির জাহিদ, হাজেরা সুলতানা ও কামরূল আহসান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

ওয়ার্কার্স পার্টি চকবাজারে আগুন চুড়িহাট্টায় আগুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর