Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসআই পদে নিয়োগে অবিবাহিত থাকার শর্ত চ্যালেঞ্জ করে রিট


২৫ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৪৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশ পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবস্থা অবিবাহিত থাকা, বংশ পরিচয় এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারি হওয়ার শর্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) খিলগাঁওয়ের বাসিন্দা মো: হোসেন খান নামে এক প্রার্থী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান জানান, পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সন্মানিত বংশের হতে হবে। এছাড়া ৪ নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব ইন্সপেক্টটর পদে আবেদন করতে পারছেন না। এছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সাথেও সাংর্ঘষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়েছে।

রিটে পুলিশ প্রবিধান মালার ৭৪১ এর (চ) দফার (১) নং ৪ নং উপ-দফা কে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। একই সঙ্গে বিধিমালার সংশোধন বা বাতিল চাওয়া হয়েছে।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর