Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৩৪ জন কর্মচারী-শব্দসৈনিক শিল্পীকে মুক্তিযোদ্ধা ঘোষণার সুপারিশ


২৫ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:০০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে মুক্তিযুদ্ধের সময় গঠিত সাংস্কৃতিক সংগঠনের শব্দ সৈনিকদের নাম গেজেটভুক্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ করা হয়েছে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) কমিটির সভাপতি সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এবং মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এ পর্যন্ত মুজিবনগর সরকারের ১৩৯ জন কর্মচারীর নাম গেজেটভুক্ত করার জন্য সুপারিশ করেছে। একইসঙ্গে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে অংশ নেওয়া এবং মুক্তিযুদ্ধের সময় গঠিত বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের ১৯৫ জন শব্দসৈনিকের নাম গেজেটভুক্ত করার জন্য সরকারের নিকট সুপারিশ পাঠানো হয়েছে।

বৈঠকে আরও বলা হয়, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ২৬৬টি মুক্তিযোদ্ধা সংগঠনকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল থেকে নিবন্ধন দেওয়া হয়েছে।  নিবন্ধিত এসব সংগঠনের মাধ্যমে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সঞ্চারিত করা সম্ভব হচ্ছে বলে জানানো হয়। একইসঙ্গে এর মাধ্যমে ক্ষুদ্র পুঁজি বিনিয়োগ করে সংগঠনের সদস্যরা (বীর মুক্তিযোদ্ধা বা তাদের সন্তান-সন্ততি) আর্থিকভাবে লাভবান হচ্ছে।

এছাড়াও বৈঠকে জানানো হয়,  ২০১৩ সালের এপ্রিল মাস থেকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানি ভাতা ও চিকিৎসা বিলের অর্থ চেকের পরিবর্তে ব্যাংকিংয়ের মাধ্যমে তাদের নিজ নিজ অ্যাকাউন্টে পরিশোধের প্রক্রিয়া চালু করা হয়। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকায় এসে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানি ভাতা ও চিকিৎসা বিলের চেক সংগ্রহের দীর্ঘদিনের কষ্ট ও আর্থিক ব্যয় লাঘব হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজিউদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ এবং এ কে এম রহমতুল্লাহ। এছাড়াও বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এসবি/টিআর

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় শব্দসৈনিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর