Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ঢেলে সাজানো হবে


২৫ ফেব্রুয়ারি ২০১৯ ২১:৩২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ সব ভবন ভেঙে নতুন করে গড়ার পরিকল্পনা হাতে নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. আবদুর রহমান জানিয়েছেন, আগামী এক মাসের মধ্যে জরিপ শেষ হবে। এরপর প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে মূল কাজ শুরু হবে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন। পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরাতে প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা বাস্তবায়ন প্রসঙ্গে এই সভার আয়োজন করা হয়।

আবদুর রহমান বলেন, আমরা পুরান ঢাকার ট্র্যাজেডি দেখেছি। ২০১০ সালে নিমতলী দেখেছি এবার চকবাজার দেখলাম। ভবিষ্যতে আর কোনো চকবাজার দেখতে চাই না। পুরান ঢাকার সবচেয়ে বড় সমস্যা হলো সরু গলি। যেখানে ফায়ার সার্ভিসের কোনো গাড়ি প্রবেশ করতে পারে না। যতক্ষণ পর্যন্ত ওই এলাকার রাস্তাঘাট বড় করা না হবে, ততক্ষণ পর্যন্ত এখানে একটার পর একটা ঘটনা ঘটতেই থাকবে।

তিনি বলেন, এখন সময় এসেছে পুরান ঢাকাকে ঢেলে সাজানোর। রাজউকের টিম গতকাল (রোববার) থেকে কাজ শুরু করেছে। পুরান ঢাকাকে কয়েকটা সেগমেন্টে ভাগ করা হবে। আগামী এক মাসের মধ্যে জরিপ শেষ হবে। পুরান ঢাকাকে ঢেলে সাজাতে বাধা এলে প্রয়োজনে প্রধানমন্ত্রীর সহায়তা নেওয়া হবে।

না জানি কত বাড়িতে কেমিক্যাল গোডাউন রয়েছে! বাসা থেকে বের হওয়ার জন্য যেতটুকু সড়ক প্রয়োজন, সেটাও ছিল না। ফায়ারের গাড়ি প্রবেশ করতে পারেনি। আমরা এ রকম প্রাণহানি আর দেখতে চাই না। এজন্য একযোগে সবাইকে কাজ করতে হবে।

সারাবাংলা/ইউজে/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর