Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা একাডেমির পুরস্কার পেল পাঞ্জেরীসহ ৬ প্রকাশনা সংস্থা


২৫ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:৩৮

।। হাসনাত শাহীন, বইমেলা থেকে ।।

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রতিবছরের মতো এবারও দেশের চার গুণীজনের নামে চারটি পুরস্কার ঘোষণা করেছে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। আর এবারে প্রথমবারের মতো একই বছরে দু’জন গুণী ব্যক্তির নামাঙ্কিত দু’টি স্মৃতি পুরস্কার পেয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। পুরস্কার পাওয়া বাকি চার প্রকাশনা সংস্থা হলো— কথাপ্রকাশ, প্রথমা প্রকাশন, জার্নিম্যান বুকস ও চন্দ্রাবতী একাডেমি।

বিজ্ঞাপন

সোমবার (২৫ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার ২৫তম দিনে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

পুরস্কার ঘোষণায় একাডেমির মহাপরিচালক জানান, ২০১৮ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৯’ এবং অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্যাভিলিয়নের নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্যাভিলিয়ন হিসেবে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ পেয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স। অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে পাঞ্জেরী ছাড়াও এক ইউনিট স্টল হিসেবে মধ্যমা বহু ইউনিট স্টল হিসেবে বাতিঘর পেয়েছে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার।

এছাড়া, ২০১৮ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশকে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯’, ২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থ বিভাগে গোলাম মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত: নজরুল-জীবনী’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, মইনুদ্দীন খালেদের ‘মনোরথে শিল্পের পথে’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুকস ও মারুফুল ইসলামের ‘মুঠোর ভেতর রোদ’ গ্রন্থের জন্য চন্দ্রাবতী একাডেমিকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ দেওয়া হয়।

বিজ্ঞাপন

পুরস্কার ঘোষণার সময় কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার তুলে দেওয়া হবে প্রকাশনা সংস্থাগুলোর স্বত্বাধিকারীদের হাতে।

সারাবাংলা/টিআর

বাংলা একাডেমি বাংলা একাডেমি পুরস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর