Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্প-কিম সম্মেলন: ভিয়েতনামে পৌঁছেছেন কিম ও পম্পেও


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৩৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় দফা সম্মেলনে যোগ দিতে ভিয়েতনাম পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। কিমের পরপরই সেখানে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর আল জাজিরার।

চলতি মাসের ২৭-২৮ তারিখ ভিয়েতনামের রাজধানী হানোইতে দ্বিতীয় দফা সম্মেলনে বসবেন ট্রাম্প ও কিম। সম্মেলনে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ও উত্তর কোরিয়ার ওপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত বছর জুনে সিঙ্গাপুরে ঐতিহাসিক প্রথম সম্মেলন করেন এই দুই নেতা। ওই সম্মেলনে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে এক চুক্তি স্বাক্ষর করেন তারা। তবে ওই চুক্তিতে নিরস্ত্রীকরণের কোন সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। এমনকি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য অগ্রগতিও হয়নি।

ট্রেনে করে কিম

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) হানোই পৌঁছেছেন কিম। উত্তর কোরিয়া থেকে চীন ঘুরে ভিয়েতনামের ডং ডং সীমান্ত এলাকা দিয়ে প্রবেশ করেছে কিমের ট্রেন। তাকে লাল গালিচা দিয়ে স্বাগত জানিয়েছেন, ভিয়েতনামের শীর্ষ কর্মকর্তারা। এছাড়া জানানো হয়েছে, গার্ড অব অনার। এ সময় সর্বোচ্চ উচ্চতায় রাখা হয় উত্তর কোরিয়া ও ভিয়েতনামের পতাকা।

নিজের পছন্দের কালো মাও স্যুট পড়ে নিজের সাঁজোয়া ট্রেন থেকে হাসিমুখে ভিয়েতনামে নামেন কিম। ঠাণ্ডা, বৃষ্টিস্নাত সকালে তাকে স্বাগত জানাতে জমা হয়েছিল মানুষের ভিড়।

ট্রেন থেকে নেমে একটি কালো লিমোজিনে করে, চারপাশে দেহরক্ষীদের নিরাপত্তার মধ্য দিয়ে হানোইয়ের উদ্দেশ্যে রওনা দেন কিম।

বিজ্ঞাপন

বুধবার বৈঠক ও রাতের খাবার

কিমের পরপরই হানোইতে পৌঁছেছে মাইক পম্পেও। সেখানে উত্তর কোরিয়ায় নিযুক্ত বিশেষ মার্কিন প্রতিনিধি স্টিফেন বেইগানের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার।

এদিকে, হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, বুধবার (২৭ ফেব্রুয়ারি) কিমের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ের বৈঠক করবেন ট্রাম্প। এরপর এক সঙ্গে রাতের খাবার খাবেন তারা। পরবর্তীতে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) আরও বৈঠক অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ আরএ

কিম ট্রাম্প-কিম সম্মেলন পম্পেও ভিয়েতনাম হানোই

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর