Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহীদ আসাদ দিবস আজ


২০ জানুয়ারি ২০১৮ ০৮:৪২

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আজ ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস। পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে দেশের ছাত্রসমাজের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে ১৯৬৯ সালের এ দিনে পুলিশের গুলিতে শহীদ হন ছাত্রনেতা আসাদুজ্জামান।

১৯৬৯ সালে আসাদ শহীদ হওয়ার পর তিন দিনের শোক পালন করা হয়। তিনি শহীদ হওয়ার পর বাঙালীর আন্দোলন আরও জোরদার হয়ে ওঠে। ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ৬ দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারা বাংলার রাজপথে। সংঘটিত হয় ঊনসত্তরের গণ-অভ্যুত্থান। পতন ঘটে আইয়ুব খানের। আরেক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের  ঘোষণা দেন।

এরপর সত্তর সালের সেই অভূতপূর্ব নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু ইয়াহিয়া ক্ষমতা না ছাড়ার জন্য নানা টালবাহানা শুরু করেন। এরই ধারাবাহিকতায় একাত্তর সালে শুরু হয় মুক্তিযুদ্ধ।

শহীদ আসাদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে শহীদ আসাদ পরিষদের পক্ষে ফুল দেন আসাদের বড় ভাই প্রকৌশলী এসএম রশীদুজ্জামান। এ সময় তিনি বলেন, ‘আসাদ বিভিন্ন রূপে আমাদের মাঝে আছে। আসাদের জন্য গণঅভ্যুথান হয়েছিল। আসাদের এখন খুব প্রয়োজন।’

শহীদ আসাদ দিবস উপলক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট, বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় কৃষক সমিতি, জাতীয় গণমুক্তি ইউনিয়ন,  বাংলাদেশ ছাত্র মৈত্রীসহ আরও অনেক সংগঠন।

বিজ্ঞাপন

এ ছাড়াও  আসাদ দিবসে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন গ্রহণ করেছে নানা কর্মসূচি।

সারাবাংলা/আইজেকে/এসআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর