Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চকবাজারে আগুন: আমলাদের কাজে আদালতের অসন্তোষ


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ২২:৪৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: নিমতলীর অগ্নিকাণ্ডের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়ন না হওয়ায় আমলাদের কাজে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।  এই প্রসঙ্গে আদালত বলেন, দেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী দিন-রাত কাজ করে যাচ্ছেন। অথচ নিমতলীর ঘটনার পর আমলারা এত বছরেও সুপারিশ বাস্তবায়ন করতে পারেননি।  চকবাজারে  আগুনের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে দায়ের করা একাধিক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

মঙ্গরবার বিকালে এ মামলার শুনানি শুরু হয়। শুনানির শুরুতেই রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বক্তব্য রাখেন।  এরপর নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়ন, পুরান ঢাকা থেকে সকল কেমিক্যাল গোডাউন ঢাকার বাইরে স্থানান্তর ও ক্ষতিগ্রস্তদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার আবেদন করেন।

এরপর আরেকটি রিটের পক্ষে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতকে বলেন, ‘নিমতলীর ঘটনার পর দেওয়া ওই ১৭ দফা বাস্তবায়নের ধারাবাহিকতা থাকলেও এ ধরনের ঘটনা ঘটতো না। ’ তিনি বলেন, ‘সুপারিশগুলো বাস্তবায়ন করা হলে ৮০ শতাংশ দূর্ঘটনা সমাধান করা সম্ভব।’ এ সময় তিনি রুলসহ কিছু নির্দেশনা চান।

এরপর সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না তার আবেদনের শুনানিতে আদালতকে বলেন, ‘আমরা এমন শহরে বসবাস করছি, যেখানে হেঁটে যাওয়া যায় না, গাড়ি দিয়েও যাওয়া যায় না।  মনে হয়, আর কিছু দিন পর হেলিক্প্টার ব্যবহার করতে হবে। ’

এই আইনজীবী বলেন, ‘মানুষ মারা গেলে ডেডবডিও নেওয়া যায় না। এমনকি আগামীতে মানুষকে কবর দেওয়ারও জায়গা পাওয়া যাবে না।’ এ সময় তিনি আগামী ২৫ বছরের মধ্যে যেন এ শহরের কোনো শিল্প-কারখানার অনুমতি না দেওয়া হয় তার নির্দেশনা চান।

আরও পড়ুন:  কেন পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন সরানো হবে না?

জবাবে আদালত বলেন, ‘সরকার তো বসে নেই। তারা কাজ করছে। তারা ইতোমধ্যে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তুলেছে।  তবে আসল কথা হলো, পুরো শহরের জন্য একটি মাস্টার প্ল্যান দরকার।  প্রতিটি কল-কারখানায় সেফটি জোন থাকতে হবে।  প্রয়োজনমতো জায়গা থাকতে হবে।’

এরপর রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার শুনানিতে চকবাজারের অগ্নিকাণ্ডের পর যেসব কমিটি গঠন করা হয়েছে আদালতকে তার বর্ণনা দেন।

তখন আদালত বলেন, ‘সুপারিশগুলো বাস্তবায়ন না করে একশ’ কমিটি করেও কোনো লাভ হবে না। ’

এরপর আদালত তিনটি রিট আবেদন চার সপ্তাহ মুলতবি রেখে একটি আবেদনের ওপর অগ্নি নির্বাপনের ১৭ দফা সুপারিশ বাস্তবায়ন না করায় সংশ্লিষ্ট বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে মামলার বিবাদী মন্ত্রী পরিষদ সচিব, আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরানো ঢাকার চকবাজারের চুড়িহাট্টি এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।  এ ঘটনায় প্রায় ৬৭ জলের লাশ উদ্ধার কর হয়। এ ঘটনায় একাধিক ব্যক্তি ও সংগঠনের পক্ষ হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই সব রিটের শুনানি নিয়ে আদালত আজ রুল জারি করেন।

সারাবাংলা/ এজেডকে/এমএনএইচ

আইন-বিচার চকবাজারে আগুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর