Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্নেল, সচিব পরিচয়ে চাকরি প্রত্যাশীদের সঙ্গে প্রতারণা, আটক ৯


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ০১:০২

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কখনও লেফটেন্যান্ট কর্নেল, কখনও মন্ত্রণালয়ের সচিব, আবার কখনোবা মানবাধিকার সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা। এমন বিভিন্ন পরিচয়ে সেনাবাহিনী, নৌ-বাহিনীসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নামে প্রতারণা করে আসছিল একটি চক্র। চাকরি প্রত্যাশিদের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়ে প্রতারণা করার অভিযোগে মতিঝিলে অভিযান চালিয়ে এমন এক চক্রের ৯ সদস্যকে আটক করেছে র‍্যাব-১০।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত অভিযান চালিয়ে রাজধানীর মতিঝিল এলাকা থেকে প্রতারক চক্রের ৯ সদস্যকে আটক করা হয়। তথ্যটি সারাবাংলাকে নিশ্চিত করেন র‍্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর মোঃ আশরাফুল হক।

আটককৃতরা হলেন- ০১. মোঃ তরিকুল ইসলাম ওরপে তারেক (৪০), ০২. মোঃ রবিউল করিম ওরপে ডলার (৪২), ০৩. এমএম রবিউল আউয়াল (৩৯), ০৪. মোঃ মিজানুর রহমান ওরপে বাদশা (৪০), ০৫. মোঃ হাফিজুর রহমান (৪৬), ০৬. মোঃ মাসুদুল হক (৬৫), ০৭. মোঃ আব্দুল হান্নান (৩১), ০৮. মোঃ রাসেল এবং একজন কিশোর অপরাধী।

এসময় তাদের কাছ থেকে ২টি সিপিউ, ২টি মনিটর, ২টি প্রিন্টার, ২টি স্ক্যানার, ২টি সিল তৈরি মেশিন, ২৫টি ভুয়া নিয়োগপত্র, ৯৪ টি ব্ল্যাংক নিয়োগপত্র, ৫টি ব্যাংক চেক, ৩টি ব্ল্যাংক স্ট্যাম্প, ১০০টি বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানের সিল, ১৩টি মোবাইলফোন এবং ২৫ হাজার ৫০০ টাকা জব্দ করা হয়।

র‍্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর আশরাফুল হক সারাবাংলাকে বলেন, ‘তারা নিজেদেরকে ভুয়া কর্নেল, সচিব ও মানবাধিকার সংস্থার সদস্য সেজে অসংখ্য চাকরি প্রত্যাশিদের সেনাবাহিনী, নৌ-বাহিনী ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নামে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছে। চক্রটি নিরীহ চাকরি প্রত্যাশীদের সঙ্গে ইন্টারভিউয়ের অভিনয় করে চাকরির নিশ্চয়তা দিয়ে বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য নকল নিয়োগপত্র দিতে সরবরাহ করতো। নিয়োগপত্র পাওয়ার পর চাকরী প্রত্যাশীরা কর্মস্থলে যোগ দিতে গিয়ে প্রতারণার বিষয়টি নিশ্চিত হন।

আটককৃতদের বরাত দিয়ে তিনি বলেন, তারা ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে চাকরি প্রত্যাশিদের টার্গেট করে প্রথমে চাকরীর প্রলোভন দেখায় এবং পরে টাকার বিনিময়ে চাকরি পাওয়ার নিশ্চয়তা দেয়। আর এভাবেই ইতোমধ্যে তারা অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছে।

তিনি আরও বলেন, তাদের খপ্পরে পড়ে সর্বস্ব হারাচ্ছে অসংখ্য বেকার ও চাকরি প্রত্যাশীদের পরিবার। চাকরি দেওয়ার নামে প্রতারনার দায়ে অভিযুক্তদের বিরুদ্ধে মতিঝিল থানায় আইনগত ব্যবস্থাগ্রহণের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এসএইচ/এসএন

আটক ৯ প্রতারণা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর