Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাতিল হচ্ছে মুক্তিযোদ্ধাদের বহুতল ভবন নির্মাণ প্রকল্প


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ০৬:০৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা : অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য নেওয়া বহুতল ভবন নির্মাণের প্রকল্প বাতিল করা হচ্ছে। সরকারের অনুমোদিত এই প্রকল্পের বিষয়ে অসচ্ছল মুক্তিযোদ্ধারাই জোর আপত্তি জানিয়েছেন। আজ বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে অনুষ্ঠিতব্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বাতিলের আবেদন উত্থাপন করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এর পরিবর্তে নতুন করে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য পৃথক পৃথক বাড়ি নির্মাণ করে দেওয়ার জন্য একটি প্রকল্প নেওয়া হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এতথ্য জানান।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ প্রসঙ্গে সারাবাংলা’কে বলেন, যাদের জন্য এই প্রকল্প সেসব মুক্তিযোদ্ধারাই এই প্রকল্পের বিরোধিতা করেছেন। তারা বর্তমানে যে যেখানে আছেন সেখানেই থাকতে চান। বয়সের কারণে অন্য কোনখানে আসতে চাইছেন না। একারণে প্রকল্পটি বাতিল করা হচ্ছে। নতুন কোন প্রকল্প নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য এখন পৃথক পৃথক বাড়ি করে দেওয়ার একটি প্রকল্প নেওয়া হবে। এজন্য আমরা সারাদেশে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করেছি। শিগগির নতুন প্রকল্প অনুমোদন পাবে বলে তিনি জানান।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আপত্তির কারণে এই প্রকল্প বাতিল করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারিতে সরকারের নিজস্ব অর্থায়নে ২ হাজার ২৭৩ কোটি টাকা ব্যয়ে বহুতল ভবন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছিলো। এই প্রকল্পের আওতায় সারাদেশে ৫৩২টি ভবনে মোট আট হাজার ফ্ল্যাট নির্মাণের কথা ছিল। প্রতিটি ভবন পাঁচতলা হলেও এগুলোতে উঠা নামার লিফটের কোনো ব্যবস্থা ছিলো না।

ওই কর্মকর্তা জানান, মুক্তিযোদ্ধা প্রায় সকলেরই বয়স হয়েছে। তারা নিজেদের বর্তমান আবাসস্থল পরিবর্তন করতে চাইছে না। যে কারণে এই প্রকল্প বাতিল করে একতলা ঘর করে দেওয়ার প্রকল্প নেওয়া হচ্ছে। মুক্তিযোদ্ধারা চাইলে এই ঘর বর্তমান বসতভিটায় নির্মাণ করে দেওয়া হবে। আর কারো কোন বসতভিটা না থাকলে আশেপাশে খাস জমির ব্যবস্থা করে সেখানে ঘর নির্মাণ করে দেওয়া হবে।

জানা গেছে, নতুন প্রকল্পের জন্য এরইমধ্যে সারাদেশ থেকে প্রাথমিকভাবে ১৬ হাজার মুক্তিযোদ্ধার তালিকা করা হয়েছে। আর নতুন প্রকল্পে একতলা একটি ঘর নির্মাণের সম্ভাব্য খরচ ধরা হয়েছে ২০ লাখ টাকা। এই হিসেবে ১৬ হাজার ঘর নির্মাণে খরচ হবে ৩ হাজার কোটি টাকার বেশি। আগামী মার্চ মাসে নতুন প্রকল্পটি অনুমোদনের জন্য একনেকে পাঠানো হবে বলে কর্মকর্তারা জানান।

সারবাংলা/এইচএ/এসএন

বহুতল ভবন নির্মাণ প্রকল্প মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মুক্তিযোদ্ধা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর