Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট পেছাতে ভোটের প্রস্তাব মে’র


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১০:১৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিদায় বা ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পেছানো বা চুক্তিহীন ব্রেক্সিটের সম্ভাবনা বাতিল করা নিয়ে পার্লামেন্টে ভোটের প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। আগামী মাসে সাংসদরা তার চুক্তি প্রত্যাখ্যান করলে এই ভোট আয়োজনের প্রস্তাব দিয়েছেন তিনি। খবর বিবিসির।

ব্রেক্সিট-সমর্থক মন্ত্রীদের বিদ্রোহের হুমকির মুখে স্থানীয় সময় মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) এ বিষয়ে বক্তব্য রাখেন মে। বক্তব্যে ১২ মার্চের মধ্যে তার ব্রেক্সিট চুক্তি নিয়ে একটি অর্থবহ ভোটের প্রতিশ্রুতি দিয়েছেন মে।

কিন্তু বিরোধীদল লেবার পার্টির নেতা জেরেমি করবিন অভিযোগ করেছেন, মে আবারো হাস্যকর বেপরোয়া একটি ব্রেক্সিট বিলম্বের কথা বলছেন।

মে বলেন, ১২ মার্চের আগে পার্লামেন্টে তার চুক্তি ও ইইউ’র সঙ্গে আনা নতুন কোন পরিবর্তন বিষয়ে একটি অর্থবহ ভোটের আয়োজন করবেন তিনি। যদি ভোটে তার চুক্তি প্রত্যাখ্যাত হয় তাহলে নতুন দু’টি বিষয়ে ভোট হবে।

আরও পড়ুন- ব্রেক্সিট বিতর্ক: ২৩ মন্ত্রীর বিদ্রোহে নমনীয় টেরিজা মে

প্রথমটি হচ্ছে, সাংসদরা কোন চুক্তিহীন ভোট সমর্থন করবে কিনা- এ বিষয়ে। এই ভোটটি চুক্তি প্রত্যাখ্যাতের দিনই অনুষ্ঠিত হবে। এমনটি হলে, নির্ধারিত তারিখ ২৯ মার্চ থেকেই কার্যকর হবে ব্রেক্সিট।

আর যদি সাংসদরা চুক্তিহীন ব্রেক্সিট সমর্থন না করেন, তাহলে প্রথম ভোটের দুইদিন পর ১৪ মার্চের মধ্যে ভিন্ন একটি বিষয়ে ভোট হবে- ব্রেক্সিট কার্যকর বিলম্বিত করা নিয়ে। এই প্রস্তাবে সাংসদদের সমর্থন থাকলে আর্টিকেল ৫০ এ নির্ধারিত ব্রেক্সিট প্রক্রিয়া কার্যকরের সময়সীমা পেছানো হবে।

কিন্তু মে বলেন, আমি পরিষ্কারভাবে জানাচ্ছি যে, আমি চাই না আর্টিকেল ৫০ বর্ধিত হোক। আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত, ২৯ মার্চের মধ্যে একটি চুক্তি নিশ্চিত করে ব্রেক্সিট কার্যকর করা। আর জুন মাসের বেশি কোনোভাবেই সময় বর্ধিত করা উচিত হবে না।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর