Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাটকো মামলায় আদালতে খালেদা, শুনানি ফের ১৮ মার্চ


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৩৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী ১৮ মার্চ নতুন তারিখ ঠিক করেছেন আদালত। এদিন শুনানিতে আদালতে হাজির করা হয় মামলার অন্যতম আসামী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে ঢাকা বিশেষ জজ আদালত-৩ এ আনা হয় খালেদা জিয়াকে। এরপরেই শুরু হয় এ মামলার শুনানি।

খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহমেদ তালকুদার আবেদন শুনানি পেছানোর আবেদন জানান। এ সময় তিনি আদালতকে বলেন, রাষ্ট্রপক্ষ এ মামলায় যেসব নথিপত্র দাখিল করেছেন তার অনেক কিছুই তারা পাননি। এ সময় আদালত আসামীপক্ষের আবেদন মঞ্জুর করে আজকের মত শুনানি মূলতবি করেন।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি এই মামলায় রাষ্ট্রপক্ষের শুনানি শেষে গ্যাটকো দুর্নীতি মামলার চার্জ গঠনে পরবর্তী শুনানির জন্য নতুন তারিখ ঠিক করেন আদালত।

গত ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছিল। ওইদিন খালেদা জিয়া আদালতে তাকে বসানোর স্থান নিয়ে আপত্তি জানিয়েছিলেন।

এরপর গত মাসের ১০ তারিখে খালেদা জিয়াকে ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বিশেষ আদালতে হাজির করার জন্য প্রোডাকশন ওয়ারেন্ট জারি করেছিলেন একই আদালত।

এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা বাতিল চেয়ে রিট করেছিলেন খালেদা জিয়া। রিটের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান খালেদা জিয়া।

বিজ্ঞাপন

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদী হয়ে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন।

২০০৮ সালের ১৩ মে মামলাটি তদন্ত করে জোট সরকারের প্রভাবশালী ৯ জন সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন।

২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভুইয়া, সাবেক মন্ত্রী ও জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী, খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রাহমান কোকো, এমকে আনোয়ার, সাবেক মন্ত্রী এম শামছুল ইসলাম, বন্দরের প্রধান অর্থ ও হিসাবরক্ষক কর্মকর্তা আহমেদ আবুল কাশেম এর মৃত্যুর পর এই মামলায় বর্তমান আসামির সংখ্যা ১৭ জন।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

খালেদা গ্যাটকো মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর