Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষার আগেই রাজধানীতে জলাবদ্ধতার দুর্ভোগ


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:৩০

।। সাদ্দাম হোসাইন, স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বসন্তেই ঝড়ছে বর্ষার বৃষ্টি। সে বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়কে দেখা দিয়েছে জলাবদ্ধতার দুর্ভোগ। এতে অফিসগামী মানুষ এবং স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা পড়েছেন চরম বিড়ম্বনায়। ফলে, আগামী বর্ষার আগেই জলাবদ্ধতার এমন দুর্ভোগে আতঙ্ক বিরাজ করছে নগরবাসীর মনে।

তারা বলছেন, বর্ষার তিন চার মাস আগেই সামান্য বৃষ্টিতে এমন জলাবদ্ধতা। তাহলে বর্ষা মৌসুমে কি পরিমাণ জলাবদ্ধতা হবে সেটিই এখন ভাবনার বিষয়। তবে, এখনই জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ নিলে বর্ষায় দুর্ভোগ এড়ানো সম্ভব হবে বলে মনে করেন নগরবাসী। সেজন্য নগরের দায়িত্ববানদের এ বিষয়ে গুরুত্ব দেয়ার অনুরোধ তাদের।

আরও পড়ুন: নদীবন্দরে ২ নম্বর, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে প্রায় ঘন্টাখানেক বৃষ্টিতে নগরীর গুলিস্তান, বংশাল, মিরপুর, বাসাবো, রামপুরা এবং ধানমন্ডিসহ বিভিন্ন এলাকার সড়কে দেখা দিয়েছে জলাবদ্ধতা। এসব সড়কে চলাচলকারী পথচারী ও বাসযাত্রীদের পড়তে হয় চরম দুর্ভোগে। মিরপুর সড়কে জলাবদ্ধতার কারণে সৃষ্টি হয়েছিল দীর্ঘ যানজট। এতে ওই এলাকায় প্রায় দুই ঘন্টা গণপরিবহন সংকট ছিল চোখে পড়ার মত।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর গুলিস্তানের বঙ্গভবনের পাশের সড়কে হাঁটু পরিমাণ জলাবদ্ধতা। এতে যানবাহন চলাচলে ছিল চরম দুর্ভোগ। একই অবস্থা মিরপুর সড়কে। সেখানেও সড়কে হাঁটু পানির জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ নগরবাসীর।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিরপুরের শেওড়াপাড়ার বাসিন্দা আমজাদ হোসেন সারাবাংলাকে বলেন, সকাল আট থেকে সাড়ে দশটা পর্যন্ত কোনো যাত্রী বাস পাওয়া যায়নি। সব পানির কারণে জ্যামে আটকা পড়ছিল। এখন তো পানি কিছুটা কমছে। তবে, একদিন বৃষ্টি হলে তিন দিন রাস্তায় পড়ে থাকে পানি। অনেক স্কুল কলেজের শিক্ষার্থীরা রাস্তার পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় গাড়ির চাকার কারণে পানি ছিটকে পড়ে গায়ে কাদা পানি পড়ে। এতো দুর্ভোগের পরও এখানে এখনও কোনো ব্যবস্থা নেয়া হয়নি জলজটের সমাধানে।

শুধু সড়কে নয়, জলাবদ্ধতার চিত্র দেখা গেছে মৌচাক-মগবাজার ফ্লাইওভারে। সামান্য বৃষ্টি হলেই ফ্লাইওভারটিতে দেখা দেয় জলাবদ্ধতা। একই অবস্থা রামপুরা ব্রিজে ইউলুপেও। বিটিভির উত্তর পাশে ইউলুপের গোড়ায় সামান্য বৃষ্টি হলেই দেখা দেয় তীব্র জলাবদ্ধতা। এতে যানবাহন চলাচলে চরম বাধার সৃষ্টি হয়। কখনও কখনও দুর্ঘটনাও ঘটতে দেখা গেছে।

রাজধানীতে সিএনজি চালক শরিফ মিয়া সারাবাংলাকে বলেন, রাস্তায় জলাবদ্ধতা হয় তা না হয় মানলাম, কিন্তু ফ্লাইওভারেও জলাবদ্ধতা কেনো। পানি তো উপর থেকে নিচে নামার কথা। অথচ জমে থাকে পানি। রামপুরার ইউলুপের গোড়ায় প্রায় সময় পানি জমে থাকা একটু বৃষ্টি হলেই। গত সপ্তাহে পানির কারনে আমি আস্তে চালাচ্ছিলাম, পেছন থেকে একটা প্রাইভেটকার আমার গাড়িকে ধাক্কা দিয়েছিল। আমার সিএনজির পেছনের লাইটও ভেঙে গেছিলো।

এ বিষয়ে জানতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসিসি) নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান সারাবাংলাকে বলেন, জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। আশা করছি বর্ষার আগেই তা নিরসন হবে।

একই কথা বললেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অতিরিক্ত নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র শ্রী বড়ুয়া। তিনি বলেন, মিরপুর এলাকায় বর্ষার আগেই মেট্টোরেলের কাজ শেষ হয়ে যেতে পারে। তখন জলাবদ্ধতা আর থাকবে না। এছাড়া, অন্যান্য স্থানের জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে সমন্বয় করা হবে।

সারাবাংলা/এসএইচ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর