Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিয়েতনামে ট্রাম্প-কিম সম্মেলন শুরু আজ


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:৩৪

গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে প্রথম সম্মেলন করেন ট্রাম্প-কিম

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সিঙ্গাপুরে প্রথম সম্মেলনের এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফা বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয় নেতা কিম জং উন। বুধবার (২৭ ফেব্রুয়ারি) ভিয়েতনামের রাজধানী হানোইতে শুরু হবে দুই নেতার দুই দিনব্যাপী সম্মেলন। খবর দ্য ভিএন এক্সপ্রেসের।

কিমের সঙ্গে বৈঠকে বসতে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) হানোইতে পৌঁছেছেন ট্রাম্প। হোয়াইট হাউজ জানিয়েছে, হানোইতে ফরাসি ঔপনিবেশিক আমলের ‘মেট্রোপোল হোটেলে’ সাক্ষাত করবেন ট্রাম্প-কিম। স্থানীয় সময় সন্ধ্যা ৬:৩০ মিনিটে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ২০ মিনিট দীর্ঘ একটি বৈঠক শেষে একসঙ্গে রাতের খাবার খাবেন তারা।

আরও পড়ুন- ট্রাম্প-কিম সম্মেলন: ভিয়েতনামে পৌঁছেছেন কিম ও পম্পেও

এদিকে, মঙ্গলবার ভিয়েতনামে পৌঁছানোর পর এক টুইটে ট্রাম্প জানান, মাত্র ভিয়েতনামে এসে পৌঁছালাম। হানোইয়ের সবাইকে অসাধারণ অভ্যর্থনার জন্য ধন্যবাদ। প্রচুর মানুষ আর অনেক ভালোবাসা।

ভিয়েতনামে ট্রাম্প

একইদিন নিজের সাঁজোয়া ট্রেনে করে ট্রাম্পের আগে ভিয়েতনামে পৌঁছান কিম।

হোয়াইট হাউজ জানিয়েছে, দুই নেতার ব্যক্তিগত বৈঠকের সময় তাদের সঙ্গে থাকবেন দুই সহযোগী ও দোভাষী। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) পুনরায় বৈঠকে বসবেন দুই নেতা।

উল্লেখ্য, গত বছর জুনে সিঙ্গাপুরে ঐতিহাসিক প্রথম সম্মেলন করেন এই দুই নেতা। ওই সম্মেলনে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে এক চুক্তি স্বাক্ষর করেন তারা। তবে ওই চুক্তিতে নিরস্ত্রীকরণের কোন সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। এমনকি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য অগ্রগতিও হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর