Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কন্টেন্ট প্রকাশে বাংলাদেশের আইন মেনে চলবে ফেসবুক


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৫৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: কন্টেন্ট প্রকাশের ক্ষেত্রে বাংলাদেশের আইন ও সংস্কৃতি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের এক বৈঠকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ প্রতিশ্রুতি আসে।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) স্পেনের রাজধানী বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে মন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রীর আহবানের পর ওই বৈঠকে এ প্রতিশ্রুতি এসেছে বলে বুধবার (২৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ফেসবুকের পক্ষে ওই বৈঠকে উপস্থিত ছিলেন, ফেসবুকের গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান এবং সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনি রানা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশে পর্নোগ্রাফি, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, প্রোপাগান্ডা ও নিরাপত্তার বিষয়ে ফেসবুককে বাংলাদেশের আইন মেনে চলার আহবান জানান।

মন্ত্রী বলেন, আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে। বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে। সরকার কখনও ইন্টারনেট বন্ধ করতে চায় না বলেও বৈঠকে উল্লেখ করেন তিনি।

ফেসবুকে সঠিকভাবে বাংলা ভাষায় অনুবাদ ও বাংলার প্রয়োগ ও দ্রুত ফেসবুকের অফিস খোলার বিষয়েও তাগিদ দেন তিনি। প্রায় ১ ঘণ্টার ওই বৈঠকে নানা বিষয়ে আলোচনার মধ্যে নাগরিক সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের বিষয়টি প্রাধান্য পায়।

বিজ্ঞাপন

ফেসবুক কর্তৃপক্ষ কনটেন্ট প্রকাশে তাদের গ্লোবাল স্ট্যান্ডার্ডের বিষয়টি তুলে ধরে বাংলাদেশের আইনি কাঠামো ও সংস্কৃতি মেনে চলার প্রতিশ্রুতি দেয়। এ সময় ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তাদের সিস্টেম হতে পর্নোগ্রাফি সরিয়ে নেওয়ার কার্যক্রম চলছে, এটি ভবিষ্যতেও চলবে। কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে মন্ত্রী বলেন, ‘রেসপন্স টাইমের বিষয়ে ফেসবুক যে দীর্ঘসূত্রতা করে, সেটিকে ইমিডিয়েট রেসপন্স টাইমে আনতে হবে।’

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর