Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যুর দুয়ারে দক্ষিণ সুদানের আড়াই লাখ শিশু


২০ জানুয়ারি ২০১৮ ১৩:২৯

সারাবাংলা ডেস্ক

দক্ষিণ সুদান: যুদ্ধ বিধ্বস্ত দক্ষিণ সুদানে আড়াই হাজারের বেশি শিশু অপুষ্টিতে ভুগে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে জানিয়েছে জাতিসংঘের একজন কর্মকর্তা।

জাতিসংঘের শিশু সংস্থা (ইউনিসেফ) এর নির্বাহী পরিচালক হেনরিটা এইচ ফরে শুক্রবার এ বিষয়ে কঠোর সতর্কতা দিয়েছে। দেশটির গৃহযুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে দুই দিনের সফর শেষে তিনি এই সতর্কতা দেন। পাঁচ বছর ধরে দক্ষিণ সুদানে গৃহযুদ্ধ চলছে।

দক্ষিণ সুদানের রাজধানী জুবাতে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এখানে অবস্থা গুরুতর। আমরা আশংকা করছি আড়াই লাখ শিশু এ বছর জুলাইয়ের আগেই মারা যাবে।

২০১৩ সালে প্রেসিডেন্ট সালভা কির তার ডেপুটি প্রেসিডেন্ট রিক মাখারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিকল্পনার অভিযোগ আনলে এ যুদ্ধ শুরু হয়। এ যুদ্ধের ফলে পূর্ব আফ্রিকার এই দেশটিতে কৃষি উৎপাদন পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

ইউনিসেফের এ নির্বাহী পরিচালক বলেন, যুদ্ধের সহিংসতার ফলে কৃষকরা তাদের কৃষিভূমি থেকে পালিয়ে গিয়েছে। এখনও তারা ফিরে আসতে ভয় পাচ্ছে, ফলাফল মাঠে কোনো ফসল নেই, বাজারেও খাবার নেই।

খাদ্য নিরাপত্তার জন্য জরুরী পদক্ষেপের আহ্বান জানিয়ে ফরে বলেন, দক্ষিণ সুদানের শুষ্ক মৌসুম শুরু হতে যাচ্ছে, যার অর্থ এখন খাদ্য এবং পানীয় সংকট আরও বাড়বে। তখন অপুষ্টির পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করবে।

ইউনিসেফ জানায়, এই যুদ্ধে দশ হাজার মানুষ নিহত হয়েছে এবং দেশের তিন ভাগের এক ভাগ মানুষ গৃহহারা হয়েছে। যার ফলে দেশের অর্ধেকের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হচ্ছে।

যুদ্ধে প্রায় ২৪ লাখ শিশু প্রাণ বাঁচাতে পালিয়ে যায়। আড়াই হাজার শিশু নিহত হয়। আর প্রায় ১৯ হাজার শিশু সশস্ত্র যুদ্ধে অংশ নিচ্ছে।

বিজ্ঞাপন

সংস্থাটি আরও জানায় এ যুদ্ধে ১২শ শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে।

সারাবাংলা/এমএ

অপুষ্টি দক্ষিণ_সুদান শিশু_মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর