Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলি কারাগারে বিচারহীন ২০ মাস


১ মার্চ ২০১৯ ১৩:৫৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রভাবশালী ফিলিস্তিনি আইনপ্রণেতা খালেদা জারারকে (৫৬) কোনো বিচারকার্য ছাড়াই ২০ মাস আটকে রাখার পর মুক্তি দিয়েছে ইসরাইল। বামপন্থী দল পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন (পিইএলপি) সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে আটক করা হয়েছিল তাকে। খবর আল জাজিরার।

জারারের স্বামী ঘাসান জানান, বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) তাকে মুক্ত করে দেওয়া হয়। এছাড়া প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) জ্যেষ্ঠ সদস্য হানান আশরাওয়ি’ও জারারের মুক্তির কথা নিশ্চিত করেছেন।

আশরাওয়ি বলেন, এই আটকের ঘটনা ছিল জারারের জীবনে ইসরাইলি নির্যাতন ও নিপীড়নের আরও একটা অধ্যায়।

উল্লেখ্য, জারার একজন প্রভাবশালী আইনপ্রণেতা ও মানবাধিকার কর্মী। এর আগেও তাকে বেশ কয়েকবার গ্রেফতার করেছে ইসরাইল। এমনকি ভ্রমণ নিষেধাজ্ঞা ও গৃহবন্দির শিকারও হয়েছেন তিনি।

পিইএলপি’র একজন জ্যেষ্ঠ সদস্য হওয়ার অভিযোগে ২০১৭ সালের ২ জুলাই তিন সন্তানের জননী জারারকে আটক করে ইসরাইল কর্তৃপক্ষ। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, ইসরাইল ও ইউরোপিয়ান ইউনিয়ন পিইএলপি’কে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

জারারের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। সাধারণত ইসরাইলি প্রশাসন কাউকে আটকের নির্দেশনা দিলে তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয় না। এতে করে, সন্দেহভাজনদের নবায়নযোগ্য ছয় মাস সময়ের জন্য আটকে রাখা যায়।

জারারকে গ্রেফতারের পর তাৎক্ষণিকভাবে ছয় মাস আটকের নির্দেশনা দেওয়া হয়। পরবর্তীতে একাধিকবার সে সময়সূচী বৃদ্ধি করা হয়।

জারারসহ একাধিক পিইএলপি নেতা ইসরাইলে গ্রেফতার হয়েছেন। এর মধ্যে জারার একাধিকবার গ্রেফতার হয়েছেন।

বিজ্ঞাপন

সর্বশেষ গ্রেফতারের আগেও বন্দি ছিলেন জারার। এর আগে ইসরাইলিদের বিরুদ্ধে হামলা চালাতে জনগণকে উদ্বুদ্ধ করার অভিযোগে টানা ১৪ মাস আটক ছিলেন তিনি। ২০১৬ সালের জুন মাসে তাকে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয়। তিনি অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর