Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঁচবিবিতে কৃষি সেচ পাম্প বসাতে বাধা, কৃষকদের বিক্ষোভ


১ মার্চ ২০১৯ ১৬:০২

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বয়রা গ্রামে বিদ্যুৎচালিত কৃষি সেচ পাম্প বাসাতে প্রভাবশালীরা বাধা দিয়েছেন কৃষকদের। তাদের বিরুদ্ধে মিথ্যা মামলাও দেওয়া হয়েছে। এ অভিযোগে বয়সা গ্রামের সড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন ভুক্তভোগী কৃষকরা।

শুক্রবার (১ মার্চ) সকালে তারা এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন। এসময় তারা অভিযোগ করেন, ওই গ্রামে প্রভাবশালীদের নিয়ন্ত্রণে একটি গভীর নলকূপ রয়েছে, যা দিয়ে প্রায় তিনশ বিঘা জমিতে সেচ দেওয়া সম্ভব। কিন্তু ওই এলাকায় এক হাজার বিঘারও বেশি জমি রয়েছে। ফলে ওই নলকূপের সক্ষমতার বাইরের জমিগুলোতে কৃষকরা বাড়তি টাকা দিয়েও সময়মতো সেচ দিতে পারেন না। এতে প্রতিবছরই তাদের উৎপাদন কম হয়।

এ অবস্থায় গ্রামের দরিদ্র কৃষকরা সবাই মিলে একটি কৃষি সেচ পাম্প বসানোর উদ্যোগ নিলেও প্রভাবশালীদের বাধায় সেটি বসানো সম্ভব হয়নি। এ কারণেই বিক্ষোভ করছেন কৃষকরা।

বিক্ষোভ শেষে বক্তব্য রাখেন বয়রা গ্রামের কৃষক হাবিবুর রহমান, খালেক মাস্টার, শাহাজান, আব্দুল কাদেরসহ অন্যরা।

কৃষকরা বলেন, সেচ পাম্প বসাতে না দিলে তারা মারাত্মক ফসলহানির শিকার হবেন। তারওপর মামলা দিয়ে তাদের হয়রানি করা হচ্ছে। এ পরিস্থিতিতে তাদের বিরুদ্ধে দেওয়া মামলা তুলে না নিলে তারা বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দেন কৃষকরা।

সারাবাংলা/টিআর

কৃষি সেচ পাম্প জয়পুরহাট পাঁচবিবি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর