Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রদূতদের কাছে ৩ বছরের রূপরেখা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


১ মার্চ ২০১৯ ১৬:৪৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।
ঢাকা: বিদেশে বিনিয়োগ বাড়াতে রাষ্ট্রদূতদের কাছে আগামী ৩ বছরের জন্য একটি রূপরেখা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন। অর্থনৈতিক কূটনীতিকে অগ্রাধিকার তালিকায় রাখার নির্দেশনা দিয়ে লেখা এক চিঠিতে বাংলাদেশ মিশনগুলোয় এই নির্দেশনা দেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (১ মার্চ) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

গণমাধ্যমে পাঠানো বার্তায় উল্লেখ করা হয়, অর্থনৈতিক কূটনীতিকে সর্বোচ্চ পর্যায়ে প্রাধান্য দিয়ে স্বাগতিক সরকারের সঙ্গে সম্পর্ক উন্নয়নে গুরুত্ব আরোপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের দেশের অর্থনীতিতে অবদান রাখতে উৎসাহিত করারও নির্দেশনা দেন তিনি।

বিজ্ঞাপন

প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে সর্বোচ্চ উপযোগটুকু পেতে পাবলিক ডিপলোম্যাসি ধারণার সফল বাস্তবায়নের ওপরও জোর দেন তিনি। বাংলাদেশের ইতিহাসা, ঐতিহ্য বাংলা ও ইংরেজির পাশাপাশি বিভিন্ন ভাষায় উপস্থাপনের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। এর মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের বিভিন্ন দেশে ইতিবাচকভাবে তুলে ধরে ‘ব্র্যান্ডিং’ করারও আহ্বান জানান ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বর্তমান সরকারের নির্বাচনি লক্ষ্যগুলো অর্জনে আমাদের অধিকতর বিনিয়োগ দরকার। উন্নত প্রযুক্তি আহরণ ও ব্যবসা বাণিজ্য বাড়ানোর ক্ষেত্রে দরকার দূতাবাসগুলোর সক্রিয় উদ্যোগ নেওয়া। এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে স্বতঃপ্রণোদিত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। স্বাগতিক দেশের ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ী সংগঠনের কার্যকর সেতুবন্ধন স্থাপনে সহায়তা দেওয়ারও নির্দেশনা দেন তিনি।

বিজ্ঞাপন

ড. মোমেন উল্লেখ করেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে দেশে পর্যাপ্ত কর্মসংস্থান ও পর্যটন খাতের বিনিয়োগ বাড়ানো সম্ভব। দেশের ওষুধ শিল্প, পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্পের অবস্থান সুদৃঢ় করতে রফতানি বহুমুখীকরণের ওপর গুরুত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি বিদেশি বিনিয়োগ আকর্ষণে নতুন নতুন বাজার অনুসন্ধানেরও তাগিদ দেন তিনি।

দ্বিপাক্ষিক ও উপ-আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত আলোচনায় রাষ্ট্রদূতদের দৃশ্যমান ভূমিকার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে এসব ক্ষেত্রে চুক্তি সম্পাদনে সমন্বয়কের ভূমিকা পালন, রফতানি-আমদানিকারকদের বিদেশে প্রয়োজনীয় সহায়তা দিতেও রাষ্ট্রদূতদের নির্দেশনা দেন তিনি।

সারাবাংলা/জেআইএল/এমএনএইচ

পররাষ্ট্রমন্ত্রী বিনিয়োগ রাষ্ট্রদূত

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর