Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়ছে গ্যাসের দাম, ১১ মার্চ থেকে গণশুনানি


১ মার্চ ২০১৯ ২২:৫৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: চলতি মাসেই বাড়ছে গ্যাসের দাম। গ্যাসের দাম বাড়াতে আগামী ১১ মার্চ থেকে গণশুনানি করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গণশুনানি ১৪ মার্চ পর্যন্ত চলবে, এরপরই আসবে দাম বৃদ্ধির ঘোষণা।

বিইআরসির সংশ্লিষ্ট ঊদ্ধর্তন এক কর্মকর্তা জানান, মূলত বেশি দামে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির কারণে বিতরণ কোম্পানিগুলো গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে। কোম্পানিগুলো গড়ে ৬৬ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য (গ্যাস) আব্দুল আজিজ খান সারাবাংলাকে বলেন, ‘গ্যাস বিতরণ কোম্পানিগুলো তাদের গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব কমিশনের কাছে জমা দিয়েছে। প্রস্তাবের যৌক্তিকতা বিবেচনা করে গ্যাসের দাম বাড়ানো প্রয়োজন কিনা, সে সিদ্ধান্ত নিতে কমিশন আগামী ১১ মার্চ গণশুনানি করার উদ্যোগ নিয়েছে।’

তিনি আরও বলেন, ‘তবে এখনই দাম বাড়ছে এটা বলা যাচ্ছে না। বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব কমিশনের মূল্যায়ন কমিটি যাচাইবাছাই করছে। গণশুনানি শেষে বলা যাবে দাম বাড়বে কিনা এবং বাড়লে কত বাড়ছে।’

আবাসিক খাতে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবে বলা হয়, গ্রাহক পযায়ে এক বার্নারের গ্যাসের চুলা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা, দুই বার্নারের চুলা ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা এবং মিটারযুক্ত চুলার ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৯ টাকা ১০ পয়সা থেকে বাড়িয়ে ১৩ টাকা ৬৫ পয়সা করার কথা বলা হয়েছে।

এছাড়া বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহকৃত গ্যাসের দাম ঘনমিটার প্রতি ৩ টাকা ১৬ পয়সা থেকে বাড়িয়ে ৭ টাকা ৬৬ পয়সা, ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টের ক্ষেত্রে ৯ টাকা ৬২ পয়সা থেকে বাড়িয়ে ১৫ টাকা ৭০ পয়সা, সার কারখানার ক্ষেত্রে ২ টাকা ৭১ পয়সা থেকে বাড়িয়ে ৭ টাকা, শিল্প কারখানার ক্ষেত্রে ৭ টাকা ৭৬ পয়সা থেকে ১৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহৃত গ্যাসের দাম ১৭.৪ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং সিএনজির গ্যাসের দাম ৩২ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করার প্রস্তাব করেছে বিতরণ কোম্পানিগুলো।

এদিকে চার মাসের মাথায় পুনরায় গ্যাস সঞ্চালন চার্জ বাড়ানোর প্রস্তাব দিয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)। গতবছরের ১৮ সেপ্টেম্বর সঞ্চালন চার্জ ঘনমিটার প্রতি ০.২৬৫৪ টাকা থেকে বাড়িয়ে ০.৪২৩৫ টাকা করেছিল কমিশন।

গ্যাসের দাম বৃদ্ধির যৌক্তিকতা তুলে ধরে কোম্পানিগুলোর প্রস্তাবে বলা হয়েছে, দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার এলএনজি আমদানি করছে। বর্তমানে জাতীয় গ্রিডে দৈনিক ৪৫০ থেকে ৪৭০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হচ্ছে। চলতি বছরের এপ্রিলে এলএনজি সরবরাহের পরিমাণ দাঁড়াবে ৭০০ মিলিয়ন ঘনফুটে। বেশি দামে এলএনজি কিনে কম দামে বিক্রির কারণে আর্থিক ঘাটতি তৈরি হবে। এই আর্থিক ঘাটতি এড়াতেই গ্যাসের দাম বাড়ানো প্রয়োজন।

প্রস্তাবে আরও বলা হয়, আমদানিকৃত প্রতি হাজার ঘনফুট এলএনজির মূল্য ১০ ডলার বা ৮২০ টাকা (ডলার প্রতি ৮২ টাকা ধরে), অন্যদিকে দেশের প্রতি হাজার ঘনফুট গ্যাসের দাম ১২.১৯ টাকা। দেশে দৈনিক দেশের অভ্যন্তরের গ্যাসক্ষেত্র থেকে ২ হাজার ৭১৬ মিলিয়ন ঘনফুট এবং আমদানি করা এলএনজি ৭০০ মিলিয়ন ঘনফুট সরবরাহ করার হিসেব ধরে এই গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বিইআরসির সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩ অনুযায়ী জিটিসিএল, তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস, জালালাবাদ গ্যাস, পশ্চিমাঞ্চল গ্যাস, কর্ণফুলী গ্যাস, সুন্দরবন গ্যাস তাদের বিতরণ চার্জ ও ভোক্তা পর্যায়ে দাম পুনঃনির্ধারণের জন্য কমিশনে আবেদন জমা দিয়েছে।

বিজ্ঞাপন

এর মধ্যে প্রথমদিন ১১ মার্চ সোমবার সকাল ১০টায় গ্যাসের দামের ওপর একটি প্রস্তাববনা উপস্থাপন করবে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। একইদিন সকাল সাড়ে ১০টা থেকে গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) প্রস্তাবিত সঞ্চালন চার্জের ওপর শুনানি হবে।

পরদিন ১২ মার্চ সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাবিত দামের ওপর শুনানি হবে। দুপুর আড়াইটা থেকে সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের প্রস্তাবের ওপর শুনানি হবে।

১৩ মার্চ সকালে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আর দুপুরে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রস্তাবের ওপর শুনানি করা হবে।

এছাড়া ১৪ মার্চ সকালে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং দুপুরে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের প্রস্তাবিত দামের ওপর শুনানি করবে কমিশন।

সারাবাংলা/এইচএ/এমও

গণশুনানি গ্যাস গ্যাসের দাম

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর