Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি পণ্যের ওপর শুল্ক প্রত্যাহার করতে চীনকে ট্রাম্পের আহ্বান


২ মার্চ ২০১৯ ১৪:০৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন কৃষি পণ্যের ওপর আরোপিত শুল্ক প্রত্যাহার করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আরও বলেছেন, যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে বাণিজ্য আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

স্থানীয় সময় শুক্রবার (১ মার্চ) এক টুইটে ট্রাম্প লিখেছেন, আমি চীনকে তাৎক্ষণিকভাবে আমাদের কৃষি পণ্যের ওপর আরোপিত শুল্ক প্রত্যাহার করে নিতে বলেছি।

ট্রাম্পের টুইট অনুসারে, তিনি চীনকে গরুর মাংস, শূকরের মাংস ইত্যাদি পণ্যের ওপর থেকেও শুল্ক প্রত্যাহার করতে বলেছেন।

তিনি বলেছেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য আলোচনা ভালো দিকে মোড় নেওয়ায় তিনি এমন অনুরোধ করেছেন। তিনি বলেন, এটা আমাদের মহান কৃষকদের জন্য খুব গুরুত্বপূর্ণ- আর আমার জন্যও।

বেশ কয়েক মাস ধরে বাণিজ্যযুদ্ধের পর, ৯০ দিনের যুদ্ধবিরতি বিষয়ক চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। এ সময়ের মধ্যে নিজেদের মধ্যকার সমস্যাগুলো আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করার কথা ছিল। শুক্রবার চুক্তির মেয়াদ শেষ হয়েছে।

ট্রাম্প পূর্বে জানিয়েছিল, চুক্তির মধ্যে কোন সমঝোতায় না পৌঁছাতে পারলে তিনি চীনা পণ্যের ওপর আরোপিত শুল্কের পরিমাণ বাড়াবেন। তবে ঘোষণা অনুসারে, তেমনটি করেননি তিনি।

উল্লেখ্য, চীনের ওপর ব্যাপক আকারে নির্ভর মার্কিন কৃষি খাত। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে উৎপাদিত সয়াবিনের এক-তৃতীয়াংশই আমদানি করেছে চীন। কিন্তু গত গ্রীষ্মে এই আমদানিতে ভাটা পড়েছে। বাণিজ্যযুদ্ধের অংশ হিসেবে মার্কিন কৃষি পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে চীন।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর