Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাদেনপুত্রের নাগরিকত্ব বাতিল করলো সৌদি আরব


২ মার্চ ২০১৯ ১৭:৩৩

হামজা বিন লাদেন

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রয়াত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলের নাগরিকত্ব বাতিল করে দিয়েছে সৌদি আরব। শুক্রবার (১ মার্চ) রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে এমনটা জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর আল জাজিরার।

উম আল-কুরা পত্রিকায় প্রকাশিত বিবৃতি অনুসারে, গত নভেম্বরেই এক রাষ্ট্রীয় নির্দেশের মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এদিকে, বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) এক ঘোষণায় যুক্তরাষ্ট্র জানিয়েছে, কেউ যদি লাদেনপুত্র হামজা বিন লাদেনের সন্ধান দিতে পারে, তাকে সর্বোচ্চ ১০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় হামজাকে বর্ণনা করেছে, আল কায়েদার উঠতি নেতা হিসেবে। ২০১৭ সালেই তাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

২০১১ সালে মার্কিন বাহিনীর হাতে মৃত্যু হয় লাদেনের। এরপর থেকে একাধিক অডিও ও ভিডিও বার্তায় পশ্চিমা রাজধানীগুলোয় হামলার আহ্বান জানিয়েছে হামজা। এছাড়া নিজের পিতার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছে সে।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে হামলা পরিচালনা বিশ্বজুড়ে কুখ্যাত হয়ে ওঠেছিল লাদেন। হামলাগুলোয় ৭০টিরও বেশি দেশের অন্তত ৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।

লাদেনের মৃত্যুর সময় উদ্ধার করা কিছু চিঠিতে লেখা ছিল যে, আল-কায়েদার পরবর্তী নেতা হিসেবে প্রস্তুত করা হচ্ছিল হামজাকে।

হামজা বিন লাদেনের বর্তমান অবস্থান অজানা। এমনকি তার অন্য কোন দেশের নাগরিকত্ব রয়েছে কিনা সে বিষয়টিও অজানা। তবে কূটনৈতিক নিরাপত্তার বিষয়ক মার্কিন উপ-মন্ত্রী মাইক্যাল ইভানফ বৃহস্পতিবার বলেছেন, আমাদের বিশ্বাস সে এখন আফগান-পাকিস্তান সীমান্তে অবস্থান করছে ও ইরানে প্রবেশ করবে। তবে সে দক্ষিণ-মধ্য এশিয়ার যেকোনো জায়গায় থাকতে পারে।

ধারণা করা হয়, হামজার বয়স ৩০ এর কোঠায়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় অনুসারে, সেপ্টেম্বর ১১ হামলায়  ব্যবহৃত একটি বিমান ছিনতাইকারী মোহাম্মদ আতার মেয়ের সঙ্গে তার বিয়ে হয়েছে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর