Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার’ পেলেন ড. নিয়াজ আহমেদ


২ মার্চ ২০১৯ ১৯:৫২

।। সারাবাংলা ডেস্ক ।।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি)-এর ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিস ডিভিশনের জ্যেষ্ঠ পরিচালক ড. নিয়াজ আহমেদ পেয়েছেন ভারতের ‘শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার-২০১৬’। শনিবার (২ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইসিডিডিআরবি।

২৮ ফেব্রুয়ারি ভারতের নয়া দিল্লির বিজয় ভবনে ২০১৬, ২০১৭, ২০১৮ সালের জন্য ‘শান্তি স্বরূপ ভাটনগর’ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে মেডিকেল সায়েন্স ক্যাটাগরিতে ২০১৬ সালের জন্য পুরস্কার পেয়েছেন ড. নিয়াজ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজয়ীদের মাঝে এই পুরস্কার বিতরণ করেন।

এন্টেরো প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার মতো দূরারোগ্য প্যাথোজেনের রোগবিস্তার ক্রিয়া বুঝতে এবং মাইকোব্যাক্টেরিয়া টিউবারকিউলোসিস বুঝতে তার অবদানের কারণে তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার গ্রহণ শেষে ভারতের ইউনিভার্সিটি অব হায়দ্রাবাদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন নিয়াজ।

২০১৬ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির বায়োটেকনোলজি অ্যান্ড বায়োইনফরম্যাটিকস বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। আইসিডিডিআরবি ও তার সহকর্মীদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন নিয়াজ।

প্রসঙ্গত, শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কারের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বিজ্ঞানীদের সম্মানিত করা হয়। প্রতি বছর ভারতের কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) জীববিজ্ঞান, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, গণিত, মেডিসিন ও পদার্থবিদ্যায় অভাবনীয় অবদানের জন্য এই পুরস্কার দিয়ে থাকে। ১৯৫৮ সাল থেকে সিএসআইআর-এর প্রতিষ্ঠাতা শান্তি স্বরূপ ভাটনগরের নামের সঙ্গে মিল রেখে এই পুরস্কার প্রদান শুরু হয়।

বিজ্ঞাপন

পুরস্কারের অংশ হিসেবে দেওয়া হয়, একটি মানপত্র, একটি ফলক ও নগদ ৫ লাখ টাকা। এছাড়া যেকোনো পুরস্কারজয়ী ৬৫ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ১৫ হাজার রুপি পাবেন।

উল্লেখ্য, ১৯৬০ সালে যাত্রা শুরু করে আইসিডিআরবি। বিনামূল্যে কলেরা ও ডায়রিয়া রোগের চিকিৎসা এবং গবেষণা করার জন্য প্রতিষ্ঠানটি সুপরিচিত।

সারাবাংলা/আরএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর