Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামায়াত মানবাধিকার ও গণতন্ত্রের জন্য হুমকি: মার্কিন কংগ্রেস


৩ মার্চ ২০১৯ ১২:৩৩

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক স্থিতিশীলতা রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে মার্কিন কংগ্রেস। দলটিকে গণতন্ত্র ও মানবাধিকারের জন্য হুমকি উল্লেখ করে কংগ্রেসে একটি প্রস্তাবও পাস হয়েছে। বাংলাদেশ ও পাকিস্তান সরকারকে বলা হয়েছে ধর্মীয় রাজনীতিতে বিশ্বাসী দল দুটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য। খবর আউটলুক ইন্ডিয়ার।

ইন্ডিয়ানার রিপাবলিকান কংগ্রেসম্যান জিম ব্যাংকস কংগ্রেসে এই প্রস্তাবটি উত্থাপন করেন। তার প্রস্তাবনায় দক্ষিণ এশিয়ায়, বিশেষ করে পাকিস্তান ও বাংলাদেশে জামায়াতে ইসলামীসহ তাদের অনুগত ধর্মীয় দলগুলোর প্রতি ব্যবস্থা নেওয়া জন্য আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবনায় বলা হয়, জামায়াতের সঙ্গে চরমপন্থী জঙ্গি সংগঠন আল-কায়েদা ও তালেবানের সম্পর্ক রয়েছে। তাই দলটিকে দেওয়া উত্তর আমেরিকা থেকে সকল অনুদান বন্ধ ও নজরদারি করতে হবে।

ইসলামী এই দলটিকে দক্ষিণ এশিয়ার সংখ্যালঘুদের জন্য হুমকি উল্লেখ করে বাংলাদেশ ও পাকিস্তানকে জামায়াত থেকে দূরে থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

হাউজ অব রিপ্রেজেন্টিটিভে জিম ব্যাংকস-এর উত্থাপিত এই প্রস্তাবটি প্রয়োজনীয় পদক্ষেপের জন্য ইতোমধ্যে হাউজের ফরেন অ্যাফেয়ার্স কমিটিতে পাঠানো হয়েছে।

সারাবাংলা/এনএইচ

জামায়াতে ইসলামী মার্কিন কংগ্রেস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর