Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়ি ভর্তি কেমিক্যাল, লাইসেন্স নেই ব্যবসায়ীর


৩ মার্চ ২০১৯ ১৬:২৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাড়ি ভর্তি কেমিক্যালের ড্রাম অথচ লাইসেন্স নেই। একটি প্লাস্টিক দানার লাইসেন্স থাকলেও তারও মেয়াদ ফুরিয়েছে ২০১০ সালে। তারপরও গত ৯ বছরে প্লাস্টিক দানার পাশাপাশি কাপড়ের রং, এসিড, ক্যালসিয়াম কার্বাইডসহ নানা কেমিক্যাল আমদানি করা হতো। রোববার (৩ মার্চ) রাজধানীর বংশাল থানা এলাকায় অভিযান চালানোর সময় এমনই এক ব্যবসায়ীর সন্ধান পায় টাস্কফোর্স।

জানা যায়, টাস্কফোর্সের তিন নম্বর টিম বংশালের আগা সাদেক লেনে অভিযান পরিচালনা করছিলো। এসময় এলাকার ৫৫ নম্বর বাড়িতে অভিযান চালিয়ে ইমাম হোসেন (৪৫) নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়। যার কোনো ধরনের কেমিক্যাল আমদানির লাইসেন্সই ছিলো না।

টাস্কফোর্সের তিন নম্বর টিমের নেতৃত্বে থাকা ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট আমিনুল এহসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাইরে থেকে দেখে বোঝার কোনো উপায় নেই যে, বাড়ির ভেতরে এতো পরিমান কেমিক্যাল রয়েছে। নিচ তলা, দ্বিতীয় তলা ও তৃতীয় তলার পুরো জায়গা জুড়ে শুধুই কেমিক্যালের ড্রাম। আর তৃতীয় ও চতুর্থ তলায় আবাসিক হিসেবে বেশ কয়েকটি পরিবার বাস করেন।’

তিনি বলেন, ‘এই ব্যবসায়ীর কোনো ফায়ার বা বিস্ফোরক লাইসেন্স নেই। এমনকি কোনো ট্রেড লাইসেন্সও পাওয়া যায়নি তার কাছে। এসব অভিযোগে ব্যবসায়ী ইমাম হোসেনকে আটক করা হয়। মামলা দিয়ে তাকে আদালতে পাঠানো হবে।’ তবে ভ্রাম্যমাণ আদালতের পরিবর্তে কেন নিয়মিত মামলা হবে, জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি।

টাস্কফোর্সের একাধিক টিমের অভিযান, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

এ বিষয়ে বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহিদুর রহমান বলেন, ‘ফায়ার সার্ভিসের পক্ষ থেকে মামলা হবে। সেই মামলায় ইমাম হোসেনকে গ্রেফতার দেখিয়ে আদালতে তোলা হবে।’

বিজ্ঞাপন

এর আগে, রোববার সকাল ১১টা থেকে অভিযান শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টাস্কফোর্স। অভিযানে উপস্থিত ছিলেন- লালবাগ বিভাগের উপ কমিশনার ইব্রাহিম খান, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, তিতাস, ডিপিডিসি, ওয়াসা, বিস্ফোরক অধিদফতর ও রাজউকের প্রতিনিধিরা।

অভিযানে মোট ৫টি ভবনের বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযানে একটি প্লাস্টিক পাইপের নকল কারখানাও পাওয়া যায়। পরে সেটির সংযোগও বিচ্ছিন্ন করা হয় এবং আবাসিক এলাকা থেকে কারখানা সরিয়ে নিতে বলা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ জানান, একই দিনে রাজধানীতে টাস্কফোর্সের আরও চারটি টিম অভিযান চালিয়েছে। চুড়িহাট্টার নন্দকুমার রোড, চকবাজারের ইসলামবাগ, লালবাগের শহীদ নগর ও বাবু বাজার এলাকায় অভিযান চালায় টাস্কফোর্স। এসব এলাকাতেও অন্তত ২০টি গোডাউনের গ্যাস, বিদ্যুৎ ও পানির লাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়ে। অভিযান আগামী ৩ এপ্রিল পর্যন্ত চলবে।

সারাবাংলা/ইউজে/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর