Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীমঙ্গলে থেমে নেই পাহাড় কাটা


২০ জানুয়ারি ২০১৮ ১৯:৫৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার : পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই পাহাড় কাটার অভিযোগ উঠেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বিষামনি এলাকার মনির মিয়ার বিরুদ্ধে।  এলাকাবাসী জানান, শ্রীমঙ্গল সিএনজি চালক সমিতির সভাপতি মনির প্রায় এক সপ্তাহ ধরে প্রকাশ্যেই বাড়ি নির্মাণের জন্য পাহাড় কাটছেন। কোন ধরনের নিয়ম নীতির তোয়াক্কাও করছেন না ।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক সারাবাংলাকে জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে খুব শিগগিরি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আজ নয়তো কাল মনির মিয়ার বিরুদ্ধে তহশিলদারকে বাঁদি করে মামলা করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলা প্রশাসনের একজন কর্মকর্তা অনেকটা ক্ষোভের সঙ্গে  জানান, পাহাড় কাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের। কিন্তু বিষয়টি বারবার তাদের নজরে আনলেও তারা কোনো ব্যবস্থায় নিচ্ছেন না।

শনিবার (২০ জানুয়ারি) ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বিষামনি এলাকার উঁচু পাহাড়টি এরিমধ্যে কেটে মাটির সঙ্গে মিলিয়ে দেওয়া হয়েছে। পাহাড়টির নিচেই কয়েকশ পরিবারের বসবাস। এলাকার মানুষ জানান, তারা দিনরাত আতংকে আছেন। বললেন, যেকোনো সময়ই পাহাড় ধ্বসে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৪(১) ধারা অনুযায়ী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক যদি মনে করেন কোনো কার্যক্রম পরিবেশ বিধ্বংসী, তবে তিনি যে কোনো কার্যক্রমে নিষেধাজ্ঞা দিতে পারবেন।

১৯৯২ সালের পরিবেশ নীতি ও বাস্তবায়ন কার্যক্রমের ৬(৪) ধারায় স্পষ্ট বলা আছে, ‘পাহাড়ি অঞ্চলে মাটি কেটে সমান করা, মাটি খোদাই ও অপসারণ করে কোনো এলাকার ভূমির প্রাকৃতিক অবস্থা বিনষ্ট করা, পাহাড় থেকে যথেচ্ছভাবে মাটি ও পাথর আহরণ করে এমন প্রাকৃতিক ভারসাম্যহীনতা সৃষ্টির কার্যক্রম বন্ধের ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরসি /জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর