Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও গণ-আন্দোলনের ডাক গুয়াইদোর, ফিরছেন দেশে


৪ মার্চ ২০১৯ ১৩:৫২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো জানিয়েছেন, তিনি দেশে ফিরছেন। তাই সমর্থকদের উদ্দেশে দেশজুড়ে গণ-আন্দোলনের ডাক দিয়েছেন তিনি। খবর বিবিসির।

রোববার (৩ মার্চ) টুইটারে গুয়াইদো বলেন, আগামীকাল ১১ টায় ভেনেজুয়েলার নাগরিকদের রাস্তায় জড়ো হওয়ার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

গত মাসে কলম্বিয়া সীমান্ত পাড়ি দিয়ে গুয়াইদো লাতিন আমেরিকার দেশগুলো সফর করেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ব্রাজিলের নতুন প্রধানমন্ত্রী জাইর বলসোনারোর সঙ্গেও গুয়াইদোর বৈঠক হয়েছে।

এর আগে, ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা নির্বাচিত হওয়ার পর গত ২৩ জানুয়ারি গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। তাকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ ৫০টি দেশ।

তবে ভেনেজুয়েলার বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এ ঘটনাকে পশ্চিমা শক্তির আগ্রাসন হিসেবে উল্লেখ করেছেন। মাদুরোকে সমর্থন দিয়েছে ভেনেজুয়েলার সেনাবাহিনী। সঙ্গে রয়েছে চীন, রাশিয়া ও কিউবা।

গুয়াইদোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রয়েছে সুপ্রিম কোর্টের। তাই তিনি দেশে ফিরলে ক্ষমতাসীন সরকারের প্রতিক্রিয়া কি হবে তা অনুমান করা যাচ্ছে না।

এদিকে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন বোল্টন জানিয়েছেন, গুয়াইদোর নিরাপদ প্রত্যাবর্তনে বাধা সৃষ্টি করা হলে উপযুক্ত জবাব দেওয়া হবে।

সারাবাংলা/এনএইচ

নিকোলাস মাদুরো ভেনেজুয়েলা সংকট হুয়ান গুয়াইদো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর