Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন: দুর্বিষহ জীবন পুরান ঢাকার বাসিন্দাদের


৪ মার্চ ২০১৯ ১৮:০২

।। উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে টাস্কফোর্সের চলা অভিযানে দুর্বিষহ জীবন পার করছেন গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া বাসিন্দারা। তাদের অভিযোগ, কয়েকদিন ধরে রান্না করতে না পেরে আত্মীয়-স্বজনের বাসা থেকে খাবার আনছেন। বিদ্যুৎ না থাকায় ছেলে-মেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে আছে। পানির অভাবে অচল হয়ে পড়েছে স্বাভাবিক জীবযাপন। এ পরিস্থিতিতে অবিলম্বে আবাসিক বাসাগুলোতে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (৪ মার্চ) রাজধানীর চকবাজার থানাধীন ইসলামবাগ এলাকায় সরেজমিনে এসব চিত্র দেখা যায়। ইসলামবাগ এলাকায় গত ২৮ ফেব্রুয়ারি টাস্কফোর্স অভিযান চালিয়ে ছয়টি ভবনের গ্যাস ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে। রোববার (৩ মার্চ) গোডাউনে থাকা মালামাল সরিয়ে নেওয়াসাপেক্ষে ঘটনাস্থল পরিদর্শন করে ফের সংযোগ দেওয়ার কথা বলেছিলেন ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ।

তবে সোমবার গিয়ে দেখা যায়, সংযোগ বিচ্ছিন্ন করা কোনো ভবনেই পুনরায় গ্যাস-বিদ্যুতের সংযোগ দেওয়া হয়নি।

ইসলামবাগের ১১ নম্বর ভবনের বাসিন্দা মোহাম্মদ হোসেন বলেন, ‘২৮ ফেব্রুয়ারি গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পর শনিবারের মধ্যেই নিচতলার গোডাউনে থাকা ক্যালসিয়াম কার্বাইডের বস্তা সরিয়ে ফেলা হয়।

তিনি বলেন, ‘রোববার টিম আসার কথা ছিল। কিন্তু কেউ আসেনি। এরপর রোববার বিকেলে আবেদন নিয়ে সিটি করপোরেশনে গেলে তারা ওই আবেদনে সিল দিয়ে ডিপিডিসির কাছে যেতে বলেন। সোমবার সকালে ডিপিডিসি কার্যালয়ে গেলে বলা হয়, ওই এলাকায় কতগুলো ভবনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে তার একটি কপি চিঠি আকারে না পাঠানো পর্যন্ত কোনো সংযোগ দিতে পারবেন না। এখন কার কাছে যাব, জানি না।’

বিজ্ঞাপন

ইসলামবাগের ১১ নম্বর ছয়তলা ভবনটির দ্বিতীয় তলা থেকে ছয় তলা পর্যন্ত ৯টি ভাড়াটিয়া পরিবার থাকে। দ্বিতীয় তলার ভাড়াটিয়া রিনা বেগম সারাবাংলাকে বলেন, ‘ছেলে বিশ্ববিদ্যালয়ে পড়ে, মেয়ে স্কুলে পড়ে। গ্যাস-বিদ্যুৎ না থাকায় খাওয়া-দাওয়া তিন বেলার জায়গায় দুই বেলা খাচ্ছি। আত্মীয় স্বজনের বাসা থেকে রান্না করে নিয়ে আসা হচ্ছে। গ্যাস লাইন বিচ্ছিন্ন না করলেও পারত। আমরা ভাড়াটিয়া। আমরা কেন দুর্ভোগে থাকব?’

ইসলামবাগের ১২/৪ নম্বর ভবনেও একই অবস্থা। এখানেও ৯টি পরিবার ভাড়া থাকেন। নিচে জুতা ও রঙের গোডাউন থাকায় সংযোগ বিচ্ছিন্ন হয়। সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। এরপরেও সংযোগ দিচ্ছে না বলে জানান ওই ভবনের ম্যানেজার আকরাম হোসেন।

সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল ৭৪/২ ভবনেরও। পাঁচ তলা এই ভবনের নিচতলায় ‍জুতার কারখানা থাকায় গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

চারতলার বাসিন্দা ইসরাফিল আলম সারাবাংলাকে বলেন, ‘১ এপ্রিল এইচএসসি পরীক্ষা মেয়ের। বিদ্যুত না থাকায় পড়াশোনা করতে পারছে না। আত্মীয়-স্বজনের বাসা থেকে খাবার নিয়ে আসা হচ্ছে। কতদিন একজনের বাড়ি থেকে খাবার আনা যায়? গ্যাসের সংযোগটা কেন বিচ্ছিন্ন করতে হবে তা তারা বুঝে উঠতে পারছে না। নিচতলায় গোডাউন বা কারখানা থাকলে প্রয়োজনে সিলগালা করুক। কিন্তু গ্যাস বিদ্যুতের লাইনটা চালু করে দিক। না হলে জীবনযাপন আরও দুর্বিষহ হয়ে উঠবে।’

একই ভবনের বাসিন্দা নাসিমা বেগম বলেন, ‘অন্ধকার থাকায় আট বছরের মেয়ে আনিকা সিড়ি থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছে। হাসপাতালে নিয়ে তিনটি সেলাই করতে হয়েছে।’

নিচতলায় জুতার কারখানার মালিক শৈবাল এসে বলেন, ‘কোনো সময় দেওয়া নাই, বলা নাই হঠাৎ করে গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে দিলো ট্রাস্কফোর্স। কবেনাগাদ লাইন দেবে তা জানি না।’

কারখানা সরিয়ে নেওয়ার কথা জানতে চাইলে তিনি বলেন, ‘কোথায় সরিয়ে নেব কারখানা? কেরানীগঞ্জে বাসা খুঁজতে গিয়েছিলাম, কিন্তু সেখানে গিয়ে দেখি, উপজেলা চেয়ারম্যান শাহীনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। কেরানীগঞ্জের কেউ যাতে কেমিক্যাল গোডাউন বা প্লাস্টিকের কারখানা ভাড়া না দেয়। আমরা কোথায় যাব তা ট্রাস্কফোর্স বলে দিক সেখানে যাব।’

৭৫/২ ভবনটিতে অন্তত ৫০টি পরিবার বসবাস করে বলে জানান ম্যানেজার রাসেল। এই ভবনের নিচতলায় ছিল বিশাল আকারে প্লাস্টিক দানার গোডাউন। মালামাল সরিয়ে ফেলার পর গত শনিবার ডিপিডিসি এসে সংযোগ দিয়ে গেছে।

জানতে চাইলে পাশের ভবনের নুরনবী বলেন, নেছার হাজী ওই ভবনের মালিক। তার আরও অন্তত ২০টি বাড়ি আছে ঢাকা শহরে। তারা টাকা দিয়ে গ্যাস ও বিদ্যুতের সংযোগ তাড়াতাড়ি নিয়েছে। বাকিরা টাকা দিতে পারছে না তাই হচ্ছে না।

অন্যান্যদের কাছে টাকা চাওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, সেটা জানি না। তবে কারও লাইন লাগে আবার কারও লাগে না তা দেখলেই বোঝা যায়। সবাই তো গোডাউনের মালামাল সরিয়ে নিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ বলেন, সব বাসাতেই গ্যাস বিদ্যুতের সংযোগ দেওয়া হবে। মেয়র বলেছেন, গোডাউন ব্যতীত আবাসিক বাসাগুলোতে লাইন যাতে চালু থাকে। আমরা সেই নির্দেশনা দিয়েছি। দুএক দিনের মধ্যেই সংযোগ দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি চকবাজার চুড়িহাট্টায় ভয়াবহ আগুন লাগে। এতে অন্তত ৭০ জন নিহত হয়েছেন। রাসায়নিক গুদামের কারণে আগুন ছড়িয়ে পড়ে বলে প্রাথমিকভাবে জানা যায়। সে জন্য পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল ও দাহ্য পদার্থ সরিয়ে নিতে অভিযান চালানোর সিদ্ধান্ত হয়।

সেই অনুযায়ী গত চারদিন ধরে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্নের কাজ চলছে।

সারাবাংলা/ইউজে/একে

টাস্কফোর্স পুরান ঢাকা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর