Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে সৌদির বড় বিনিয়োগ আসছে


৪ মার্চ ২০১৯ ২১:১৮

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিনিয়োগের উদ্দেশ্যে সৌদি আরবের ৩৩ সদস্যের একটি প্রতিনিধি দল ঝটিকা সফরে ঢাকায় আসছেন। আগামী ৬ মার্চ রাতে অথবা ৭ মার্চ সকালে প্রতিনিধি দলটির বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে।

এই সফরে একাধিক উন্নয়ন খাতে ৩০ বিলিয়নেরও বেশি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিতে পারে সৌদি আরব।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, সৌদি আরবের এতো বড় প্রতিনিধি দলের ঢাকা সফর এই প্রথম। প্রতি মুহূর্তে ঢাকা-রিয়াদ যোগাযোগ হচ্ছে। প্রতিনিধি দলটির সূচিতে পরিবর্তন আসছে।

গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফর করেন। ওই সফরে সৌদি বাদশাহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হয়। মূলত আসন্ন ঢাকা সফরটি প্রধানমন্ত্রীর সফরের পর ফিরতি সফর। এই সফরে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রী, একজন উপমন্ত্রীসহ বড় আকারের ব্যবসায়ী প্রতিনিধি দল থাকবেন।

এই সফরে ঢাকা-রিয়াদ দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সৌদি প্রতিনিধি দল রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন। আরব ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা বাংলাদেশের একাধিক বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বিনিয়োগের ঘোষণা দিতে পারেন।

যার মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা রয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে মোট ৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আসতে পারে। এছাড়া বিমান যোগাযোগ পথের উন্নয়ন, একাধিক শিল্প স্থাপনসহ আরও কমপক্ষে ১৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিনিয়োগ করতে পারেন আরবের ব্যবসায়ীরা। মোট বিনিয়োগের আকার হতে পারে কমপক্ষে ৩০ বিলিয়ন মার্কিন ডলার।

বিজ্ঞাপন

বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম সারাবাংলাকে বলেন, “সৌদির প্রতিনিধি দলটি ৬ মার্চ বিকেলে আসতে পারে। তারা খুবই কম সময় থাকবেন। মূলত ৭ মার্চ ঢাকা-রিয়াদ মূল বৈঠকটি শেষে ওইদিন বিকেলেই প্রতিনিধি দলটি ফিরে যাবে।”

‘সফরটি খুব ইতিবাচক হবে’ উল্লেখ করে তিনি বলেন, “এই সফরে উন্নয়ন ও বিনিয়োগ সংক্রান্ত একাধিক সমাঝোতা স্মারক (এমওইউ) এবং চুক্তি সই হতে পারে।”

‘সৌদি প্রতিনিধি দলকে আমরা বেশকিছু বড় ধরনের প্রকল্পে বড় অঙ্কের বিনিয়োগের প্রস্তাব দেবো’- জানিয়ে বিডার চেয়ারম্যান বলেন, “যেমন সবগুলো বিভাগকে ঢাকার সঙ্গে উচ্চ গতির (হাই স্পিড) রেল যোগাযোগ সংক্রান্ত একটি বৃহৎ প্রকল্প রয়েছে। যা বাস্তবায়নে ৮ থেকে ১০ বিলিয়ন মার্কিন ডলার লাগতে পারে। এমন বেশ ক’টি বৃহৎ প্রকল্প বাস্তবায়নের জন্য আমরা প্রস্তাব দেবো।”

জানা গেছে, যোগাযোগ, বিমান ও পর্যটন, শিল্প, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়সহ একাধিক মন্ত্রণালয় থেকে বৃহৎ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বিডার কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। যা সৌদি আরবের বিনিয়োগকারীদের সামনে উপস্থাপন করা হবে।

এদিকে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সোমবার (৪ মার্চ) সচিবালয়ে সাক্ষাৎ করেন ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি।

আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর সৌদিতে প্রচুর মানুষ একাধিক কাজে ভ্রমণ করেন। শুধু চলতি বছরেই ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে ৮ হাজার ৩শ’ বাংলাদেশিকে। ওমরা ভিসা নিয়েছেন ৮০ হাজার বাংলাদেশি এবং ১ লাখ ২৮ হাজার বাংলাদেশিকে হজ ভিসা দেওয়া হয়েছে। দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সম্প্রসারণে দ্বিপাক্ষিক যোগাযোগ ও সহযোগিতার ধারা আগামী দিনগুলোতে অব্যাহত রাখা প্রয়োজন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ঢাকায় শ্রম উইং খুলতে চায় সৌদি মিশন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর