Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেতাকে মুক্ত করতে ব্যাংক ডাকাতির পরিকল্পনা ছিল হুজির


৫ মার্চ ২০১৯ ০১:৩৩

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি উজ্জ্বলকে কাশিমপুর কারাগার থেকে মুক্ত করতে চেয়েছিল হরকাতুল জিহাদের (হুজির) সদস্যরা। এজন্য অর্থ সংগ্রহে ব্যাংক ডাকাতির পরিকল্পনা ছিল তাদের।

সোমবার (৪ মার্চ) ঢাকা মেট্টোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল বাতেন জানান, ব্যাংক ডাকাতির প্রস্তুতিকালে ১২ জন ডাকাত এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের ২ সদস্যকে আটক করা হয়। এরপর তাদের কাছে থেকে এই তথ্য জানা যায়।

হুজি সদস্যদের সঙ্গে ডাকাত দলের সম্পর্কের বিষয়ে আব্দুল বাতেন বলেন, ‘ডাকাত দলকে অস্ত্র ও পরিকল্পনা দিয়ে সহযোগিতা করতো এই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের ২ সদস্য। এ কারণে ডাকাতি থেকে পাওয়া অর্থের ৩০ শতাংশ অর্থ জঙ্গি সংগঠন পেতো। যার ফলে তাদের মধ্যে একটি সখ্যতা তৈরি হয়েছিল।’

তিনি জানান গ্রেফতারকৃতদের মধ্যে হুজির দুই সদস্য হলো- হাফিজ ওরফে ইব্রাহিম এবং মামুনুর রশিদ ওরেফে বাচ্চু মোল্লা। তাদের কাছ থেকে জিজ্ঞাসাবাদে এসব তথ্য পাওয়া গেছে।

আর ডাকাত দলের সদস্যরা হলো- সর্দার মোফাজ্জল হোসেন ওরফে বড় ভাই, মো. জহির উদ্দিন ভুঁইয়া ওরফে চৌধুরী, মো. আতিকুর রহমান, মো. মনিরুজ্জামান ওরফে নয়ন, লাড্ডু মোল্লা, কাইয়ূম শিকদার, আলাউদ্দিন শেখ, মুন্সি খসরুজ্জামান ওরফে মেজর, মোহাম্মদ জাহাঙ্গীর হাওলাদার, সুব্রত দাস, মিন্টু কর্মকার এবং অলিউল্লাহ হাওলাদার ওরফে অলি।

তাদের কাছ থেকে ১ টি বিদেশি একে ২২ রাইফেল, একটি পাইপগান, ৮ রাউন্ড গুলি, চারটি বিদেশি পিস্তল ৩৩ রাউন্ড গুলি, ডাকাতি কাজে ব্যবহৃত একটি পিকআপ, মুখোশ, চাপাতি, ছোড়া কাটার, হেক্সো ব্লেড, স্লাইড রেঞ্জ ও স্কচটেপ, জিহাদি বই এবং নগদ ৩ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

ডিবি প্রধান আব্দুল বাতেন বলেন, ‘কাশিমপুর কারাগারে অবস্থান করেও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি উজ্জ্বল সংগঠনকে বিভিন্ন দিক-নির্দেশনা দিচ্ছেন। ২ জঙ্গি সদস্যকে জিজ্ঞাসাবাদ করে আমরা তা জানতে পেরেছি। কাশিমপুর কারাগারে হামলার পরিকল্পনাও ছিল তাদের।’

বর্তমানে এই সংগঠনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন আব্দুর রহমান নামে একজন জঙ্গি। তাকে আটকের চেষ্টা চলছে। এছাড়া গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী, অস্ত্র আইন ও ডাকাতির মামলা রুজু হয়েছে বলে জানান ডিবির প্রধান আব্দুল বাতেন।

সারাবাংলা/এসএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর